২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

দেশের সর্বনিন্ম তাপমাত্রা দিনাজপুরে ৯ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস

আপডেট: জানুয়ারি ১৯, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন
  •  :রফিকুল ইসলাম ফুলাল প্রতিনিধি দিনাজপুরঃ

    দিনাজপুরে আজ দেশের সর্বনি¤œ তাপমাত্রা ৯ দশমিক ৫ সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গত ৪ দিন ধরেই এ অঞ্চলে চলছে মৃদু শৈত প্রবাহ ফলে কনকনে হিমেল ঠান্ডা বাতাস ও কুয়াশায় জনজীবন বিপর্যুস্ত হয়ে পড়েছে। অসহায় হয়ে পড়েছে খেটে খাওয়া সাধারন মানুষেরা।

    দিনাজপুর আবহাওয়া অফিস সুত্রে জানা যায়, সকাল ৬ টায় দিনাজপুরে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস এবং বাতাসের আদ্রতা ছিল ৯৬ শতাংশ। বাতাসের গতিবেগ ঘন্টায় ৪-৫ কি:মি: তবে বেলা বৃদ্ধির সাথে সাথে এটি উত্তর বা উত্তর পশ্চিম দিক থেকে ঘন্টায় ৮-১০কি:মি: গতিতে ধাবিত হওয়ার সম্ভনা রযেছে।

    প্রচন্ড কনকনে শীতে স্থানীয় অভাবী খেটে খাওয়া মানুষেরা পড়েছেন বিপাকে। ঠান্ডায় ঘর থেকে বের হতে না পেরে কোথাও কাজের সন্ধানে যেতে পারছেন না তারা। শহরের ষষ্টিতলা মহল্লার নারী শ্রমিক জমিলা খাতুন,খোয়া ভাংগা শ্রমিক হেদায়েত উল্ল্যা বলেন,প্রচন্ড কুয়াশা ও কনকণে শীতের কারণে আমরা ঘর থেকে বেরই হতে পারছিনা কাজ পাবো কিভাবে,খাবো কি জানিনা ? এভাবে চলতে থাকলে আমাদের না খেয়েই মরতে হবে। তারা বলেন, সরকারী বেসরকারী কিংবা বিত্তশালীদের মধ্যে এপর্যন্ত কেউ কোনো খোজ খবর নেয়নি আমাদের।

    বিরল উপজেলার কোকাইডাঙ্গা গ্রামের কৃষক ইফতেখার আহম্মেদ বলেন,প্রচন্ড শীতে আমাদের হুবুজুবু অবস্থা হয়ে পড়েছে। এরিমধ্যে এক সপ্তাহ আগে মুষুল ধারে বৃষ্টি হওয়ায় আবাদি ফসল নিয়েও আমরা চিন্তায় পড়েছি

    আবহাওয়া অফিসের কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান,আজ দেশের সর্বনি¤œ তাপমাত্রা দিনাজপুরে সকাল ৯টায় রের্কড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সুর্য্যের তাপমাত্রা ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়, যা স্বাভাবিকের চেয়েও অনেক কম। তিনি বলেন,দেশের অন্যান্য জেলায় সুর্য্যরে তাপমাত্রা স্বাভাবিক থাকলেও দিনাজপুরে অনেক কম। আগামী ২৩ ও ২৪ জানুয়ারী দিনাজপুরসহ বিভিন্ন জেলায় বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে।

    এবিষয়ে জানতে চাইলে দিনাজপুরের জেলা প্রশাসক খালিদ মাহমুদ জাকী সাংবাদিকদের জানান,শীর্তাত মানুষকে সহযোগীতা করতে ইতিমধ্যেই জেলা প্রশাসন হতে ৬০ হাজার পিস কম্বল,শিশুদের শীত নিবারণের জন্যে ২০ হাজার সেট শীতের কাপড় ও ১০ হাজার প্যাকেট শুকনা খাদ্য বিতরণ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন উপজেলায় অসহায় মানুষকে সহায়তার লক্ষে নগদ ১ কোটি ১০ লাখ টাকা বরাদ্ধ প্রদান করা হয়েছে।

     

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network