১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

গরুর চোখে ভিআর!

আপডেট: জানুয়ারি ২৩, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

ভার্চুয়াল রিয়েলিটিতে যত দুর্দান্ত প্রযুক্তিই আসুক, মানুষ ঠিকই জানে কোনটা আসল জগৎ, কোনটা নকল। কিন্তু গরু কি আর সেটা বোঝে! এই আইডিয়াটাই কাজে লাগিয়েছেন তুরস্কের খামারি ইজ্জত কোকাক। গরুর চোখে ভিআর চশমা পরিয়ে গরুকে বোঝাচ্ছেন, তোমরা সবুজ একটা মাঠেই চরে বেড়াচ্ছো। খড়-বিচুলি খেলেও গরুরা ‘মনে করছে’ তারা আসলে সবুজ ঘাসই খাচ্ছে। আর এতে নাকি আগের চেয়ে ঢের বেশি দুধ দিচ্ছে ওরা!

গরুদের শান্তশিষ্ট রাখতে গান শোনানো হলে দুধও বেশি পাওয়া যায়, এমনটা জানিয়েছিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লাইচেস্টারের গবেষকরা। তখন খামারের বাসিন্দাদের জন্য হালকা মেজাজের সংগীতের আয়োজন করেছিলেন কোকাক।

গরুর চোখে ভিআর!
কিন্তু ভিআর-এর আইডিয়াটা মনে ধরে বেশি। সবুজ মাঠের ভিডিওচিত্রসহ ভিআর পরিয়ে গরুগুলোকে পর্যবেক্ষণ করেন তিনি। দেখলেন, ওরা আগের চেয়েও বেশি শান্ত থাকছে। এরপরই দেখলেন দুটো গাভী ২২ লিটারের জায়গায় ২৭ লিটার করে দুধ দিচ্ছে!

খামারের গরুগুলো কতটা শান্ত থাকছে সেটা পরীক্ষা করতে ওদের গায়ে নানা ধরনের সেন্সরও বসিয়েছেন ইজ্জত কোকাক। তুরস্কের গণমাধ্যম আনাদলু নিউজ এজেন্সিকে জানিয়েছেন, আপাতত সব পরীক্ষাতেই তিনি সফল।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network