২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

নগরীর সড়ক ও ফুটপাত হকারদের দখলে

আপডেট: জানুয়ারি ২৩, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক ‍॥ বরিশাল নগরীর হকারদের দখলের কবলে পড়েছে সড়ক ও ফুটপাত। ফলে ভোগান্তির শিকার হচ্ছে পথচারী ও গাড়ি চালকরা। এতে করে দুর্ঘটনার আশংকা বাড়ছে। সংশ্লিস্ট প্রশাসনের তদারকির অভাবে একের পর এক ফুটপাত দখল হয়ে যাচ্ছে বলে অভিমত অনেকের। এছাড়াও ফুটপাত দখল হওয়াতে পথচারীরা রাস্তার উপর দিয়ে হাটা চলায় বেড়ে গেছে দুর্ঘটনা।

অপর দিকে নগরীর বিভিন্ন রাস্তায় মধ্যেই যত্রতত্রভাবে রাখা হচ্ছে মোটরসাইকেল। মাঝে মধ্যে এসব উচ্ছেদে অভিযান চালালেও পরবর্তীতে ফের একই হাল। নগরীর গীর্জ্জামহল্লাসহ বিভিন্ন সড়কে রাস্তার উপর মোটরসাইকেল রাখা হচ্ছে। এতে করে রাস্তার উপর দিকে পথচারীরা চলাচল করায় প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে। নগরীর গুরুত্বপূর্ণ সড়ক দক্ষিণ চকবাজার বরিশাল সিটি করর্পোরেশনের সামনে। কিন্তু সড়কের উপর ভ্যান গাড়ীতে মাসের পর মাস কাপড়ের ব্যবসা, রাস্তার অপর দিকে জুতার ব্যবসা করে আসছে এসব ব্যবসায়ীরা।
রাস্তার উপর ভ্যান গাড়ী বসিয়ে ব্যবসা করে যাচ্ছে তারা। তবে ব্যবসায়ীদের দাবি তারা মাসোহারা দিয়েই ব্যবসা করছেন।নগরীর পোর্ট রোড, লঞ্চঘাট, ফলপট্টি, গৃজ্জামহল্লা, সদর রোড, কাটপট্টি বরিশাল আদালতের সামনে, বরিশাল পোস্ট অফিসের সামনে, বাজার রোড, মেডিকেলের সামনে, নগরীর সাগরদী, রুপাতলী বাসস্ট্যান্ড নথুল্লাবাদ বাসস্ট্যান্ড, হাসপাতাল রোড, নাজির মহল্লা, কাউনিয়া, বটতলা, নতুন বাজার সহ নগরীর বিভিন্ন সড়ক এখন ফুটপাত হকারদের দখলে রয়েছে। পোর্ট রোডে রাস্তার উপর দোকান থাকাতে প্রায়ই দুর্ঘটনায় শিকার হচ্ছে জনসাধারণ এছাড়া নগরীর প্রতিটি রাস্তার উপর মোটরসাইকেল রাখা হচ্ছে ঘন্টার পর ঘন্টা।

এক শ্রেণীর ভ্যান গাড়ী রেখে বিভিন্ন ব্যবসা করে যাচ্ছে। ফুটপাত দখলমুক্ত করার জন্য সুশীল সমাজ প্রশাসনের দৃষ্টি কামনা করে বলেছেন, আমরা ফুটপাত মুক্ত বরিশাল নগরী চাই।

এ প্রসঙ্গে বরিশালের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) শহিদুল ইসলাম বলেন, ফুটপাতের দোকানগুলো সিটি কর্পোরেশনের মধ্যে । তারা যদি উচ্ছেদ অভিযানে জেলা প্রশাসনের সহযোগিতা চায় তা হলে আমরা সহযোগিতা করব। এ ব্যাপারে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ’র মোবাইল নম্বরে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মোবাইল বন্ধ পাওয়া যায়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network