১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালে বর্ণ মিছিল

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো
বাংলা ভাষা আমাদের গর্ব, আমাদের অহংকার। শুদ্ধভাবে বাংলা ভাষাকে সবার মাঝে ছরিয়ে দিতে হবে। শুধু ভাষার মাসেই নয়, সারা বছর বাংলা ভাষাকে নিয়ে আমাদের কাজ করতে হবে। সর্বত্র বাংলা ভাষার শুদ্ধ ব্যবহারের দাবিতে “বর্ণ মিছিল” এ বক্তারা এই দাবী তোলেন। গত ৪ বছরের ধারাবাহিকতায় এবারও মিছিলটি বের করেছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দি অডেশাস্ (দুঃসাহসী)। বুধবার দুপুরে বরিশাল সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্র প্রাঙ্গন থেকে বর্ণ মিছিল বের করা হয়। মিছিলটি কেন্দ্রের সড়ক প্রদক্ষিণ করে অডিটরিয়ামের সামনে শেষ হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ণ মিছিলের নেতৃত্ব দেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার।
সেখানে মিছিল শেষে অনুষ্ঠিত ভাষা সমাবেশে সভাপতিত্ব করেন দুঃসাহসী’র সভাপতি সাংবাদিক সাঈদ পান্থ। সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্রের ব্যবস্থাপক সাজ্জাদ পারভেজ স্বাগত বক্তব্য ও শুভেচ্ছা বক্তব্য রাখেন দুঃসাহসীর সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) কিশোর রায় আকাশ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক আল মামুন তালুকদার, নির্বাহী ম্যাজিস্ট্রেট সুব্রত বিশ্বাস, বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. সৈয়দ গোলাম মাসউদ বাবলু, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ, নদী খাল বাঁচাও আন্দোলন কমিটির সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু, শিশু পরিবারের তত্বাবধায়ক ফারজানা রহমান ও যায়যায়দিনের ব্যুরো প্রধান আরিফুর রহমান।
অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, অধিকার তথা সুবিধাবঞ্চিত শিশুদের সামাজিক প্রতিবন্ধী না বলে, যারা সমাজ থেকে তাদের অবাঞ্ছিত রেখে এখানে ঠেলে পাঠিয়েছে তাদের সামাজিক প্রতিবন্ধী বলি। যে শিশু সমাজে থেকে নিজেকে হারিয়ে ফেলেছিল, সে সকল সুবিধা বঞ্চিতদের সামাজিক সমান অধিকার, শিক্ষা অধিকার, আত্মমর্যাদা, সম্মানসহ সাবলীল জীবনে ফিরিয়ে আনতে কারিগর হিসেবে যারা প্রশংসনীয় ভূমিকা রেখে চলেছেন সেসব কর্মকর্তা, প্রশিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। ইহকাল ও পরকালে তাদের জন্য রয়েছে উত্তম প্রতিদান। ভাষা আন্দোলনে যারা সামনের সারিতে থেকে আত্মত্যাগ করেছেন, সেই আন্দোলনকারীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ভাষার সঠিক চর্চার মাধ্যমে সারাদেশে বাংলা ভাষার সঠিক ব্যবহার সবাই যেন শিখতে পারে সেই আশাবাদ ব্যক্ত করেন প্রধান অতিথি জেলা প্রশাসক।
উল্লেখ্য, দুঃসাহসী গত ২০১৭ সাল থেকে বরিশালে কাজ করে আসছে। এ বছর ৪র্থ বারের মতো এই বর্ণ মিছিল অনুষ্ঠিত হলো। ##

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network