১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

গৌরনদীতে মরা খালে ফিরছে যৌবন, কৃষকের মাঝে স্বস্তি

আপডেট: জুন ৫, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

হাসান, গৌরনদী \ কৃষি কাজের সেচ সুবিধার্থে দীর্ঘ ৩০ বছর পর সাড়ে পাঁচ কিলোমিটার মরা খাল পূনঃখনন করা হয়েছে। খাল খননের ফলে বরিশালের তিন উপজেলার কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।
জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) মাধ্যমে “টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের” আওতায় হোসনাবাদ ড্রেনেজ এন্ড ইরিগেশন নামে একটি উপ-প্রকল্প গ্রহন করে উপজেলার হোসনাবাদ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিডেট সরিকল ইউনিয়নের আড়িয়াল খাঁ নদীর শাখা খাল মিয়ারচর, কুড়িরচর গ্রামের সাড়ে পাঁচ কিলোমিটার মরা খাল ৬৫ লাখ টাকা ব্যয়ে পূনঃখনন করে। খাল দুইটি খনন হওয়ায় গৌরনদী উপজেলার সরিকল, হোসনাবাদ, মিয়ারচর, কুড়িরচর, নলগোড়া সহ বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়নের জাহাপুর এবং গৌরনদীর সীমান্তবর্তী মুলাদী উপজেলার শত শত কৃষক সুবিধা ভোগ করছেন।
ওই এলাকার একাধিক কৃষক ও খাল পাড়ের বাসিন্দারা জানান, খাল দুইটি দীর্ঘ বছর যাবত মরা ছিলো। ফলে ইরি-বোরো কিংবা রবি শষ্যে চাষাবাদের জন্য এ এলাকার কৃষকদের বৃষ্টির পানির জন্য অপেক্ষা করতে হতো। এতে অধিকাংশ কৃষি অনাবাদি পড়ে থাকতো। নদীর সাথে খালের সংযোগ বিচ্ছিন্ন থাকায় বন্যা কিংবা অতি বৃষ্টি হলে পানি নিস্কাশন হতোনা। দীর্ঘ বছর পরে হলেও খাল দুইটি খনন করায় এ এলাকার কৃষকরা এখন সোনালী স্বপ্ন দেখতে শুরু করেছেন।
সমিতির সভাপতি মোঃ সোহরাব হোসেন জমাদ্দার বলেন, খালের পানি ব্যবহার করে চরাঞ্চলের কৃষকরা ইরি-বারো মৌসুমে ধান চাষাবাদের পাশাপাশি রবি শষ্যে এবং বিভিন্ন ধরনের শাক-সবজি আবাদ করতে পারবেন। এছাড়াও খাল খননের ফলে দেশীয় প্রজাতির মাছ বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, এ খাল খনন করায় সমিতির প্রায় সাড়ে চার হাজারের অধিক সদস্য প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হচ্ছেন।
এ বিষয়ে এলজিইডি’র উপজেলা প্রকৌশলী মোঃ অহিদুর রহমান জানান, সমিতির সদস্যরা খাল খননের জন্য রেজুলেশন তৈরী করে জমা দেওয়ার পর সেটি নির্বাহী প্রকৌশল বরাবর দাখিল করা হয়। যার প্রেক্ষিতে বরাদ্দ দেওয়ায় খালটি পূনঃখনন করা হয়েছে। ইতিমধ্যে পূনঃখননকৃত খাল পরিদর্শন করে প্রকল্পের কনসালট্যান্ট মোঃ জয়নাল আবেদীন ভূয়সী প্রশংসা করেছেন। তিনি আরও জানান, খাল পূনঃখননের ফলে ওই এলাকার কৃষির প্রসার ঘটবে। পাশাপাশি দেশীয় সম্পদ বৃদ্ধি ও হাঁস পালন সহ অন্যান্য সুযোগ তৈরি হবে। এতে করে ওই এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network