১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

এফবিসিসিআই কর্তৃক দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষনা তফশীল ঘোষনা করে নির্বাচিত কমিটির হাতে ক্ষমতা হস্তান্তরের অনুরোধ ব্যবসায়ী নেতৃবৃন্দের

আপডেট: আগস্ট ১৩, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

রফিকুল ইসলাম ফুলাল প্রতিনিধি দিনাজপুর:
এফবিসিসিআই এর আদেশে নির্বাচন বাতিল হওয়ায় দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বর্তমান কমিটি বিলুপ্ত হয়েছে। এই আদেশ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন দিনাজপুর চেম্বার অব কমার্সের সাবেক নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে চেম্বারে প্রশাসক নিয়োগ দিয়ে নতুন তফশীল ঘোষনা করে নির্বাচিত কমিটির হাতে ক্ষমতা হস্তান্তর অনুরোধ জানিয়েছেন তারা।

১৩ আগস্ট শনিবার বেলা সাড়ে ১১টায় আয়োজিত সংবাদ সম্মেলনে উক্ত দাবী জানিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বয়োজ্যৈষ্ট সদস্য বিশ্বনাথ আগরওয়ালা। বক্তব্যে তিনি জানান, দিনাজপুর চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রি অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। করোনার প্রভাব, অর্থনৈতিক মন্দা, ব্যবসায় অচলাবস্থা, অধিকাংশ ব্যবসায়ী ঋণগ্রস্থ ও নানা সমস্যার বেড়াজালে প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে। অথচ দিনাজপুর চেম্বার নিস্ক্রিয়।

তিনি আরও জানান, দিনাজপুর চেম্বারের সদস্য ও ভোটার করার সময় ব্যাপক অনিয়ম হয়েছে। সময়মত ভোটার তালিকা প্রকাশ না করা, ভোটার ও সদস্য করার জন্য যে সকল প্রমাণাদি প্রয়োজন চেম্বার তা গ্রহণ না করে অব্যবসায়ীদের ভোটার করেন। এরপর গত ২০২১ সালের ৩০ জুন এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ থাকা সত্ত্বেও নির্বাচন পরবর্তীতে ক্ষমতা হস্তান্তর করেন নাই আগের কমিটি। এরকম চলতে থাকলে চেম্বারের নির্বাচন সংক্রান্ত্ম সকল অনিয়ম উলেস্নখ করে এফবিসিসিআই এর আর্বিট্রেশন ট্রাইবু্যনালে অভিযোগ দায়ের করি।

অভিযোগের প্রেক্ষিতে ট্রাইবু্নাল এক শুনানীতে ৬ মাসের অতিরিক্ত সময় নিয়েও অভিযোগের সদুত্তর জমা দিতে পারেন নাই সেই কমিটি। এতে ট্রাইবু্যনাল দিনাজপুর চেম্বারের অনিয়মগুলো পর্যালোচনা করে ২০২১-২০২৩ মেয়াদে নির্বাচন বাতিল করেন। ট্রাইবু্নালের এই আদেশের বিরম্নদ্ধে হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন চেম্বারের বর্তমান সভাপতি। হাইকোর্ট শুনানী শেষে রম্নল জারী করে স্ট্যাটাস কু্ আদেশ প্রদান করেন বলে জানান সংবাদ সম্মেলনে।এফবিসিসিআই কর্তৃক দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষনা তফশীল ঘোষনা ও নির্বাচিত কমিটিকে ক্ষমতা হস্তান্তরের অনুরোধ ব্যবসায়ী নেতৃবৃন্দের

রফিকুল ইসলাম ফুলাল প্রতিনিধি দিনাজপুর:
এফবিসিসিআই এর আদেশে নির্বাচন বাতিল হওয়ায় দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বর্তমান কমিটি বিলুপ্ত হয়েছে। এই আদেশ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন দিনাজপুর চেম্বার অব কমার্সের সাবেক নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে চেম্বারে প্রশাসক নিয়োগ দিয়ে নতুন তফশীল ঘোষনা করে নির্বাচিত কমিটির হাতে ক্ষমতা হস্তান্তরের অনুরোধ জানিয়েছেন তারা।

১৩ আগস্ট শনিবার বেলা সাড়ে ১১টায় আয়োজিত সংবাদ সম্মেলনে উক্ত দাবী জানিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বয়োজ্যৈষ্ট সদস্য বিশ্বনাথ আগরওয়ালা। বক্তব্যে তিনি জানান, দিনাজপুর চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রি অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। করোনার প্রভাব, অর্থনৈতিক মন্দা, ব্যবসায় অচলাবস্থা, অধিকাংশ ব্যবসায়ী ঋণগ্রস্থ ও নানা সমস্যার বেড়াজালে প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে। অথচ দিনাজপুর চেম্বার নিস্ক্রিয়।

তিনি আরও জানান, দিনাজপুর চেম্বারের সদস্য ও ভোটার করার সময় ব্যাপক অনিয়ম হয়েছে। সময়মত ভোটার তালিকা প্রকাশ না করা, ভোটার ও সদস্য করার জন্য যে সকল প্রমাণাদি প্রয়োজন চেম্বার তা গ্রহণ না করে অব্যবসায়ীদের ভোটার করেন। এরপর গত ২০২১ সালের ৩০ জুন এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ থাকা সত্ত্বেও নির্বাচন পরবর্তীতে ক্ষমতা হস্তান্তর করেন নাই আগের কমিটি। এরকম চলতে থাকলে চেম্বারের নির্বাচন সংক্রান্ত সকল অনিয়ম উল্লেখ করে এফবিসিসিআই এর আর্বিট্রেশন ট্রাইবু্যনালে অভিযোগ দায়ের করি।

অভিযোগের প্রেক্ষিতে ট্রাইবু্যনাল এক শুনানীতে ৬ মাসের অতিরিক্ত সময় নিয়েও অভিযোগের সদুত্তর জমা দিতে পারেন নাই সেই কমিটি। এতে ট্রাইবু্যনাল দিনাজপুর চেম্বারের অনিয়মগুলো পর্যালোচনা করে ২০২১-২০২৩ মেয়াদে নির্বাচন বাতিল করেন। ট্রাইবু্যনালের এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন চেম্বারের বর্তমান সভাপতি। হাইকোর্ট শুনানী শেষে রুল জারী করে স্ট্যাটাস কু্ আদেশ প্রদান করেন বলে জানান সংবাদ সম্মেলনে।
বিশ্বনাথ আগরওয়ালা লিখিত বক্তব্যে আরও জানান, হাইকোর্টের আদেশের বিরম্নদ্ধে সুপ্রীম কোর্টের আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করি। শুনানী শেষে হাইকোর্টের আদেশ স্থগিত করেন সুপ্রীম কোর্টের ফুল বেঞ্চ। এমতাবস্থায় হাইকোর্টের আদেশ স্থগিত হওয়ায় এফবিসিসিআই এর আদেশে নির্বাচন বাতিল হওয়ায় এখন দিনাজপুর চেম্বারের নির্বাহী কমিটি বিলুপ্ত হয়েছে। তাই দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিতে আদেশ মোতাবেক অতিসত্ত্বর প্রশাসক নিয়োগ দিয়ে নতুন তফশীল ঘোষা করে ৫ মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির হাতে ক্ষমতা হস্তান্তরের জন্য পরিচালক, বাণিজ্য সংগঠন ও দিনাজপুর জেলা প্রশাসককে অনুরোধ জানিয়েছেন তিনি।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মো. রেজাউল ইসলাম, নুরম্নল মঈন মিনু, রফিকুল ইসলাম সোনা, তায়েফ বিন শরীফ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network