১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
সাবেক আইজিপি বেনজীর আহমেদের সাভানা পার্ক পরিদর্শনে দুদক প্রতিনিধি দল, সাংবাদিকদের বাঁধা পার্ক কর্তৃপক্ষের বিশ্ববিদ্যালয়ের ছাত্র না তবুও ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব সাভারের ট্রাক চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত ইন্দোনেশিয়ায় বাংলাদেশী যুবক ওমর ফারুক জয়ের স্বর্ণ জয় এ অঞ্চল সবসময় দুর্যোগ প্রবন, তাই আপনাদের পাশে দাড়িয়েছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার 

শারদীয় দুর্গা পূজা উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি

আপডেট: অক্টোবর ১, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার:
শারদীয় দুর্গা পুজো উপলক্ষে সনাতন বিদ্যার্থী সংসদ,সরকারি ব্রজমোহন কলেজ শাখা, বরিশাল এর উদ্যোগে কলেজ ক্যাম্পাসে সকাল ১১ টায় সপ্তাহিক ধর্মচক্র ও পৃথিবীর সকল জীবের মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা এবং এরপর বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।তারা এসময় বিভিন্ন রকমের ফলজ,বনজ,ফুল এবং ঔষধি গাছ লাগায়।এর মধ্যে উল্লেখযোগ্য অর্জুন,জাম,বকুল ফুল, কৃষ্ণচূড়া, রাধাচূড়া,নিম, প্রভৃতি।
এসময় উপস্থিত ছিলেন সনাতন বিদ্যার্থী সংসদ ব্রজমোহন কলেজ শাখার সমন্বয়ক উজ্জ্বল দেবনাথ দেবু, সভাপতি তন্ময় চন্দ্র দাস,সহ-সভাপতি অন্তরা দেবনাথ , সাংগঠনিক সম্পাদক মিঠুন চন্দ্র দাস,অর্থ বিষয়ক সম্পাদক সৈকত চন্দ্র দে, বৃষ্টি আচার্য্য । এছাড়া প্রদীপ, শংকর,অন্তরা রায়, বৃষ্টি সমাদ্দার আরো অনেকে।তারা পুরো কলেজ ক্যাম্পাস ঘুরে বিভিন্ন জায়গায় এসব গাছ লাগায়।
এসময় তারা ঔষধি গাছ লাগানো প্রস‌ঙ্গে বলেন:মানবদেহ এবং অন্যান্য প্রাণীদেহের রোগ বালাই প্রতিরোধ বা প্রতিকার করার ক্ষেত্রে প্রাচীনকাল থেকে আজকের বিশ্বে চিকিৎসা বিজ্ঞানে উঠে আসে কিছু গাছের নাম। আমাদের জীবন ধারনের জন্যেও গাছের ভূমিকা সবারই জানা। আর সুস্থ্য থাকার ক্ষেত্রেও কিছু ঔষধি গাছ ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।ঔষুধি গাছ গুলো সাধারণ গাছ থেকে কিছুটা আলাদা বৈশিষ্ট্য ধারণ করে মূলত তাদের মধ্যে থাকা বিভিন্ন রাসায়নিক পদার্থ, ভিটামিন, গ্লাইকোসাইড, ট্যানিন কিংবা উদ্বায়ী পদার্থ ইত্যাদির উপস্থিতির কারণে। প্রাচীনকাল থেকে আধুনিক চিকিৎসাতেও পাল্লা দিয়ে বাড়ছে নানান ধরনের ঔষুধি গাছের সুষ্ঠু প্রয়োগ। লিভার, হৃদরোগ, কিডনি, ফুসফুসজনিত রোগসহ বর্তমানে প্রায় সব ধরনের জটিল রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে ঔষুধি গাছ থেকে প্রাপ্ত উপাদানসমূহ।
পর্যাপ্ত রক্ষণাবেক্ষণের ফলে ঔষুধি গাছের রপ্তানি করে আমরা লাভজনক হতে পারি। ধ্বংস ও বিলুপ্তির হাত থেকে রক্ষার জন্য এবং যথাযথ যত্ন নেয়ার জন্য ঔষুধি গাছ সম্বন্ধে আমাদের পর্যাপ্ত জ্ঞান থাকা প্রয়োজন। কারণ বর্তমান বিশ্বে গবেষণা থেকে শুরু করে ঔষুধশিল্প সর্বোপরি বিস্তৃত ঔষুধি গাছের প্রয়োজনীয়তা।
এবং সবশেষে তারা বলেন গাছের সংখ্যা কমে যাওয়ায় আবহাওয়ার আচরণ বদলে গেছে। গরমের সময় ঠাণ্ডা, ঠাণ্ডার সময় গরম পড়ে। কৃষি উৎপাদন হ্রাস পেয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে।পরিবেশ-প্রকৃতি বাঁচাতে গাছ লাগানোর বিকল্প নেই। আমরা সবাই একটু সচেতন হলে প্রতিবছর বৃক্ষরোপনের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় নিজেরা অংশীদার হতে পারি। স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গাছ লাগাতে উৎসাহিত করাতে হবে। বই পড়া উৎসবের মতো গাছ লাগানোরও উৎসব তৈরি করতে হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network