১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বেতাগীতে ভূমি অফিসের সামনেই তহশিলদারের বিরদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ

আপডেট: আগস্ট ৩, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

বেতাগী(বরগুনা)প্রতিনিধিঃ
বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা (তহশিলদার) জসিম উদ্দিনের ঘুস দাবীর ভিডিও নিয়ে সংবাদ প্রকাশের পর ওই ভূমি অফিসের সামনেই বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেন এলাকার ভুক্তভোগী নানা শ্রেনী পেশার শতাধিক সাধারণ মানুষ। বৃহস্পতিবার বেলা ১১টায় তহশিলদার জসিমের দ্রুত অপসরণের দাবীতে হোসনাবাদ রাসেল স্কয়ার চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে জলিশাবাজার আঞ্চলিক সড়ক হয়ে হোসনাবাদ ইউনিয়ন ভূমি অফিসের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়। কর্মসূচি চলাকালীন অফিস করছিলেন ঘুস দাবী করা ওই ভূমি উপসহকারী কর্মকর্তা (তহশিলদার) জসিম উদ্দিন। এতে সাধারণ জনগণ আরো ক্ষিপ্ত হয়ে পূণরায় ‘তহশিলদার জসিমের দুই গালে জুতা মারো তালে তালে, ঘুসখোর তহশিলদার জসিমের চামড়া খুলে নিবো আমরা’ এই স্লোগানে বিক্ষোভ মিছিল করেন।
মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচিতে ভুক্তভোগীরা ভিন্ন ভিন্ন বক্তব্যে বলেন,‘ ঘুসখোর কোনো কর্মকর্তার দুনীর্তি গনমাধ্যম তুলে ধরার পর সংশ্লিষ্ট ঊর্ধতন কতৃর্পক্ষ ওই ঘুসখোর কর্মকর্তাকে শোকজ করেন, কিংবা অন্যত্র বদলী করেন অথবা সাময়িক বরখাস্ত করেন। তবে অনিয়ম—দুনীর্তি ও ঘুসবানিজ্যের অপরাধে এটি কোনো বিচার হতে পারেনা, এটি কোনো সমাধান না। হোসনাবাদের হাজার হাজার সাধারণ মানুষ তহশিলদার জসিমের কাছে জিম্মি। তিনি এই ভূমি অফিসে যোগদানের পর ঘুস ছাড়া কোনো একটি কাজ করেছেন বলে আমাদের জানা নেই। আমরা মানববন্ধনের মাধ্যমে সরকারের কাছে ঘুসখোর তহশিলদার জসিমের স্বপদ থেকে অপসরণের দাবী জানাই।
গত ২২ জুলাই ‘বেতাগীতে ১০ হাজারের নিচে মিউটেশন করেন না তহশিলদার জসিম’ উক্ত শিরোনামে সংবাদ প্রকাশের পর সংবাদটি ঊর্ধতন কর্তৃপক্ষের নজরে আসলে তাকে কারণ দশার্ণোর নোটিশ করেন।
গত ২৪ জুলাই বেতাগী সহকারি কমিশনার(ভূমি) বিপুল সিকদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপণে তহশিলদার জসিমের বিরুদ্ধে কেনো আইনানুগ ব্যবস্থা নেয়া হবেনা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়। তিন কার্য দিবসের মধ্যে লিখিত ভাবে উক্ত নোটিশের জবাব দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়। কিন্তু শোকজ নোটিশের পর সপ্তাহ অতিক্রম হলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি সংশ্লিষ্ট কতৃর্পক্ষ। ফলে এলাকাবাসী ক্ষিপ্ত হয়ে ওই ভূমি অফিসের সামনেই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন।
উল্লেখ্য, ভূমি অফিসে সেবা নিতে আসা এক ব্যক্তির সাথে,সম্প্রতি এমনই একটি ঘুস দাবীর কথপকথনের ১ মিনিটি ২০ সেকেন্ডের ভিডিও ভাইরাল হয়। ওই ভিডিও চিত্রে দেখা ও শোনা যায় তহশিলদার জসিম উদ্দিন বলছেন মিউটেশনে টাকা লাগবে খাটি ১০হাজার,এর নিচে ১০ পয়সা কম দিলেও আমার মাধ্যমে মিউটেশন হবেনা, আর সময় লাগবে দুইমাস।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network