১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

গোপালগঞ্জে নানা আয়োজনে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন পালিত

আপডেট: অক্টোবর ১৮, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : গোপালগঞ্জে নানা আয়োজনে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৬০তম জন্মদিন পালিত হয়েছে।

আজ বুধবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় জেলা শহরের শেখ রাসেল শিশু পার্কে শেখ রাসেলের প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম। এরপর পুলিশ সুপার আলবেলি আফিফা, জেলা অওয়ামী লীগ, গোপালগঞ্জ পৌরসভার, শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল, জেলা পরিষদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জেলা সমাজসেবা কার্যালয়, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গোপালগঞ্জ সদর উপজেলা প্রশাসন, সরকারি বঙ্গবন্ধু কলেজ, সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ, সরকারি শেখ হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শেখ রাসেল সরকারি উচ্চ বিদ্যালয়,কৃষি গবেষণা ইনস্টিটিউট, ধান গবেষণা ইনস্টিটিউট, সড়ক ও জনপথ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, এসেনসিয়াল ড্রাগস লিমিটেড, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু সংস্কৃতিক পরিষদ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, ২৩ আনসার ব্যাটালিয়ান সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শেখ রাসেলের ম্যুরালে ফুল দিয়ে জন্মদিনের শ্রদ্ধা নিবেদন করা হয়।

ফুলে ফুলে ছেয়ে যায় শেখ রাসেলের ম্যুরাল। শেখ রাসেলের জন্মদিনের সকালের শেখ রাসেল শিশু পার্কে মানুষের ঢল নামে। শিশু, কিশোরসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সমাগমে শেখ রাসেল পার্কটি মুখরিত হয়ে ওঠে।

পরে জেলা সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদ চত্ত্বরে গিয়ে শেষ হয়। এরপর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।

পরে ‘শেখ রাসেল দীপ্তময়-নির্ভিক নির্মল দুর্জয়’ এ প্রতিপাদ্যে গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ অডিটরিয়ামে শেখ রাসেল দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহাবুবুল আলম। জেলা প্রশাসন আয়োজিত এ আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন গোপালগঞ্জের পুলিশ সুপার আল-বেলী আফিফা, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান ও অসাধারণ সম্পাদক জিএম শাহাব উদ্দিন আজম। গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় গোপালগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেব প্রসাদ পাল, গোপালগঞ্জ পৌরসভার মেয়র শেখ রাকিব হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

আলোচনা সর্বশেষ শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত সংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এরপর বঙ্গবন্ধু বঙ্গমাতা, শেখ রাসেল সহ ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। প্রার্থনা করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু, সাফল্য ও দেশের অব্যাহত উন্নয়ন, কল্যাণ ও সমৃদ্ধির জন্য। দোয়া-মোনাজাত শেষে উৎসবমুখর পরিবেশে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সেখানে আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে শেখ রাসেলের প্রতি জন্মদিনের শ্রদ্ধা জানানো হয়।

এছাড়া জেলা শিশু একাডেমি এদিন চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। এদিন গোপালগঞ্জ শহরের শেখ রাসেল শিশুপার্কে বিনামূল্যে শিশুদের প্রবেশাধিকারের ব্যবস্থা করা হয়। শিশুরা দিনব্যাপী পার্কের বিভিন্ন রাইডে বিনামূল্যে চড়ার সুযোগ পাচ্ছে।

অপরদিকে, কেককাটা, পুস্পস্তবক অর্পন, আবৃত্তি, রচনা প্রতিযোগিতার মধ্যে দিয়ে টুঙ্গিপাড়া শেখ রাসেল দুঃস্থ শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে শেখ রাসেলের জন্মদিন উদযাপন করা হয়। জেলার কোটালীপাড়া, মুকসুদপুর, কাশিয়ানী উপজেলাতেও বিভিন্ন আয়োজনে দিবসটি উদযাপন করা হচ্ছে। #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network