২৯শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, বুধবার

বোরহানউদ্দিনে ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

আপডেট: অক্টোবর ২৪, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

মোঃ সাইফুল ইসলাম আকাশ
নিজস্ব প্রতিবেদক,ভোলা:
বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় ভোলার বোরহানউদ্দিনে বোরহানউদ্দিন উপজেলা প্রশাসনের উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির পূর্ব প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
২৪ অক্টোবর মঙ্গলবার বেলা ১২ টায়
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান-উজ্জামানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
এসময় বোরহানউদ্দিন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া তার বক্তব্য বলেন,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ঘূর্ণিঝড় হামুনে যাতে কোন ধরনের ক্ষয়ক্ষতি না হয় সে জন্য ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় সব ধরনের প্রস্ততি সম্পন্ন করতে বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ঘূর্ণিঝড় মোখা মোকাবেলার জন্য সব রকমের প্রস্তুতি সম্পন্ন করে যাচ্ছি।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান-উজ্জামান সভাপতির বক্তব্য বলেন,কোনো দুর্যোগ এলেই বোরহানউদ্দিনের উপকূলের মানুষের ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকে।আজ ২৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবরের মধ্যে উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় হামুনের আঘাত হানার সম্ভাবনা রয়েছে।সে কারনে আগে ভাগেই প্রস্তুতি নেয়া হচ্ছে।
বোরহানউদ্দিনের পক্ষিয়া, হাসাননগর ও বড় মানিকা, টগবী উপকূলীয় এলাকায় আশ্রয় কেন্দ্র গুলো প্রস্তুত করতে বলা হয়েছে।দুর্যোগের পূর্বাভাস আসামাত্রই বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে আনতে উপকূলীয় নদীতে নৌকা, ট্রলার প্রস্তুত রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।এছাড়া মাইকিং করে উপকূলবাসীকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হবে।আশ্রয়কেন্দ্র ছাড়াও স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ এগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে।
সভায় সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় বোরহানউদ্দিন উপজেলার সরকারি কর্মকর্তাদের নিজ কর্মস্থলে উপস্থিত থাকার আহ্বান করেন উপজেলা নিবাহী কর্মকর্তা রায়হান-উজ্জামান।
বিশেষ অতিথির বক্তব্য বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকতা মোঃ মনির হোসেন মিয়া বলেন, ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় বোরহানউদ্দিন থানা পুলিশ প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে সকল ধরনের সহযোগিতা করবে, এ নিয়ে বোরহানউদ্দিন থানা পুলিশের বিভিন্ন ইউনিট কাজ করে যাচ্ছে।
সভায় ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় মাইকিং, সাইক্লোন সেন্টার খোলা, নিরাপদ পানি, শুকনো খাবার জরুরি ঔষধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও মোমবাতি মওজুদ সহ মেডিকেল টিম গঠন এবং কন্ট্রোল রুম চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এসময় আরো বক্তব্য রাখেন বোরহানউদ্দিন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম,বোরহানউদ্দিন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হাসান,বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মাহির ফয়সাল,উপজেলা প্রানী সম্পদ কর্মকতা(ভারপ্রাপ্ত)ডাঃ কে.এম.আসাদুজ্জামান,জাতীয় দৈনিক আজকের পত্রিকার প্রতিবেদক সাংবাদিক মোঃ সাইফুল ইসলাম আকাশ,টগবী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন হাওলাদার,পক্ষিয়া ইউপি সচিব আশরাফ উদ্দিন খান প্রমুখ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network