২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কবি আসাদ চৌধুরী এবং কবি জীবনান্দ দাস স্মরণ এবং গাজায় আগ্রাসনের বিরুদ্ধে কবিতা পাঠ আলোচনা সভা অনুষ্ঠিত

আপডেট: অক্টোবর ২৭, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

——————————————————হাকিকুল ইসলাম খোকন,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ গত রোববার,২২ অক্টোবর ২০২৩, সন্ধ্যা সাড়ে ৭টায় নিউইয়র্ক এর জ্যাকসন হাইটস, এর ৩৭-১৫ ৭৩ স্ট্রীট এর বাংলাদেশ প্লাজা, মামা পার্টি হলে বাংলাদেশী-আমেরিকান পয়েটস এন্ড রাইটাসর এর আয়োজনে প্রয়াত কবি আসাদ চৌধুরী এবং রূপসী বাংলার প্রয়াত কবি জীবনান্দ দাসের প্রয়ান দিবস স্মরণ ,গাজায় নির্বিচারে ইসরাইলের গুলিবর্ষণে নারী-শিশু ও সাধারণ মানুষ হত্যার প্রতিবাদ এবং ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে মানবতার কবিতা পাঠ, আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।
খবর বাপসনিউজ ।এতে অতিথিদের মাঝে বক্তবয রাখেন বীর মুক্তিযোদ্ধা ও লেখক ড.মহসীন আলী,নন্দিত চলচ্চিত্রকার আহমেদ শরীফ,কবি ও লেখক ফকির ইলিয়াস এবং কবি কাজী আতিক । অনুষ্ঠানে সার্বিক পরিচালনা ও উপস্থাপনা করেন,রিয়েলেটর ও কবি কামরুজ্জামান বাচ্চু । অন্যান্য অতিথিদের মাঝে আলোচনা করেন নন্দিত সংগীত শিল্পী মেহেরুন আহমেদ ,মুলধারার রাজনীতিক ও সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ,এডভোকেট মিয়া জাকির,প্রেহেলথ হোম কেয়ারের প্রেসিডন্ট মামুনুর রশীদ,অধ্যাপক শফিউল আজিম,সাহিত্য একাডেমী নিউইয়র্কের পরিচালক মোশাররফ হোসেন,কাজী রবি-উজ-জামান,লোন কনসাল্টে সাঈদ রহমান,ফ্যোস সুপার মার্কেটের প্রেসিডেন্ট বরিশাল সমিতির আকতারুর রহমান মামুন ।কবিতা আবৃত্তি করেন কবি ফারহান ইলিয়াস তুলি,সেলিম ইব্রাহিম ,আবু তাহের চৌধুরী ও সুধাংশু মন্ডল ।যৌথ ভাবে সংগীত পরিবেশন করেন মেহেরুন আহমেদ ও জায়বুন নেচছা ।অতিথি ও সুধীদের মাঝে উপস্হিত ছিলেন সাংবাদিক রিমন ইসলাম,সাংবাদিক শহিদুল ইসলাম,সাংবাদিক আমান উদ দৌলা,বরিশাল সমিতির সাবেক সভাপতি ও রাজনীতিক লুৎফুর রহমান লাতু,লস্কর মইজুর রহমান জুয়েল,জলি আহমেদ,ফয়সাল আহমেদ,হাসান মাহমুদ,সাথী আহমেদ ,হাফিজ আহমেদ,আতিকুল খান,প্রিন্টু আহমেদ,সক্যাইলেডনের সততাধিকারী মাসুদ মুরশেদ ও রাহাত কাজীসহ আরো অনেকে । অনুষ্ঠানে প্রয়াত কবি আসাদ চৌধুরী এবং রূপসী বাংলার প্রয়াত কবি জীবনান্দ দাস কর্ম ও সাহিত্যের মুলায়ন এবং বর্তমান পেক্ষাপটে তাদের সাহিত্য কর্মের প্রয়োজনীয়তা ও গাজায় নির্বিচারে ইসরাইলের গুলিবর্ষণে নারী-শিশু ও সাধারণ মানুষ হত্যার প্রতিবাদ করেন সবাই । কবি
কামরুজ্জামান বাচ্চু রচিত ও সম্পাদনায় চমৎকার একটি স্বরনিকা প্রকাশ করা হয় এ অনুষ্ঠানে ।স্বরনিকায় প্রয়াত কবি আসাদ চৌধুরী এবং রূপসী বাংলার প্রয়াত কবি জীবনান্দ দাস,কবি ফকির ইলিয়াস,কামরুজ্জামান বাচ্চু-এর কবিতা প্রকাশিত হয়েছে ।
রূপসী বাংলার কবি জীবনান্দ দাসের কবিতার ইংরেজী অনুবাদ করেছেন এই কবির গবেষক ক্লিন্টন বি শেলী । কবি জীবনান্দ দাসের গবেষনামুলক লিখেছেন শাহ ফজলে রাববী ।
অনুষ্ঠান শেষে সবাইকে নৈশ ভোজে
আপ্যায়ন করা হয় ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network