১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

যবিপ্রবিতে সত্যেন্দ্রনাথ বসুর জীবনী বিষয়ক ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শিত

আপডেট: অক্টোবর ৩০, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

যবিপ্রবি প্রতিনিধি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) পদার্থবিজ্ঞান বিভাগের আয়োজনে বিশ্ববিখ্যাত বাঙালি বিজ্ঞানী প্রফেসর সত্যেন্দ্রনাথ বসুর জীবনী বিষয়ক ডকুমেন্টারি ফিল্ম ‘বিজ্ঞানে সত্যেন বোসের অসামান্য অবদান’ প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

৩০ অক্টোবর (সোমবার) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্যালারিতে এ ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শন করেন ভারতের ফিল্ম সেন্সর বোর্ডের সাবেক জুরি মেম্বার ও ফিল্ম টির ডিরেক্টর শিলা দত্ত। তিনি বিখ্যাত ব্যক্তিদের জীবন ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো: মাসুম বিল্লাহ্ এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. আনিসুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন ড. মো: হাফিজ উদ্দিন ও রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. মো: কোরবান আলী। বিভাগের শিক্ষার্থী ফরিদ আহমেদ সাকিব ও আনিকা তাসনিমের যৌথ সঞ্চালনায় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ, সত্যেন্দ্রনাথ বসু ছিলেন একজন বাঙালি পদার্থবিজ্ঞানী। তার গবেষণার ক্ষেত্র ছিল গাণিতিক পদার্থবিজ্ঞান। সত্যেন্দ্রনাথ বসু আলবার্ট আইনস্টাইনের সঙ্গে যৌথভাবে বোস-আইনস্টাইন পরিসংখ্যান প্রদান করেন, যা পদার্থবিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে বিবেচিত হয়। তিনি সেই বিজ্ঞানী যিনি নিজে নোবেল পুরস্কার না পেলেও তাঁর “বোস-আইনস্টাইন পরিসংখ্যান”, “বোস-আইনস্টাইন ঘনীভবন”, বোসন কণার উপর ভিত্তি করে গবেষণা করে ১৯৮৪, ১৯৯৬, ১৯৯৯, ২০০১ ও ২০১৩ সালে প্রায় দশজন বিজ্ঞানী পেয়েছেন নোবেল পুরস্কার।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network