১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

গলাচিপায় কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা

আপডেট: অক্টোবর ৩১, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি
কুয়াশা ভেদকরে সূর্য ওঠা আর শীতে-গরমে দক্ষিণা মিস্টি হাওয়ায় মাতাল এখন পটুয়াখালীর গলাচিপার জনপদ। টিনের চালে টিপ টিপ শিশিরের শব্দ কুয়াশায় ঢাকা ধান খেতে ঘাসের ডগায় মুক্তার দানারমত শিশির বৃন্দু। পাখির ডানায় সোনালী রোদের ঝলকানী আর শিউলি ফুলের গন্ধ মাখা বলে দেয় হেমন্ত এসেছে।
ষড়ঋতুর এই দেশে শীতের আগের ঋতুটি হেমন্ত। প্রকৃতিতে চলে বর্ষার বিদায় আর শীতের আগমনের প্রস্তুতি। প্রকৃতিতে শীত আসে একটু একটু করে। শিশিরে ভিজে লাল টকটকে হয়ে ওঠে চিলেকোঠার টবের লাল গোলাপ। শীতের শুস্ক-রুক্ষ প্রকৃতির অপবাদ ঘোচাতে এ সময় গাঁদা, মল্লিকা, গোলাপ, ডালিয়া, কসমস ফিরে পায় পূর্ণ জৌলুস; গাঢ় হয় কলাপাতার রঙ। হালকা কুয়াশ নিয়ে শীতের আগমন ঘঠেছে। বাতাসে দেখা দিয়েছে হিমেল ছোঁয়া। হেমন্তকেই শীতের পূর্বাভাস পাওয়া যায়। আর হেমন্তের রাতে দেখা মেলে কুয়াশা। কুয়াশার আঁচল সরিয়ে শিশিরবিন্দু মুক্তো দানার মতো ছড়াতে শুরু করেছে ভোরের নরম রোদে।
দক্ষিণ বঙ্গবসাগরে কোলঘেশা সমুদ্র কন্যা পটুয়াখালী জেলা আগাম শীত অনুভূত হচ্ছে। দিনের বেলা আবহাওয়া গরম থাকলেও গত কয়েকদিন ধরে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে পরদিন ভোর পর্যন্ত কুয়াশার চাদরে ঢেকে থাকে চারপাশ। আগাম শীত অনুভূত হওয়ার ফলে তাপমাত্রা কমছে বলে জানায় আবহাওয়া অফিস।
ঋতু বৈচিত্র্যার এদেশে শীত আসতে আরো কয়েক সপ্তাহ বাকি থাকলেও পটুয়াখালীর গলাচিপায় বইতে শুরু করেছে মাতাল করা শীতবাতাস। গত এক সপ্তাহ ধরে সন্ধ্যার পর থেকে হালকা হিমেল হাওয়া ও কুয়াশাচন্ন ভোরে জমে থাকা স্বচ্ছ শিশির বিন্দু জানান দিচ্ছে আগাম শীতের বার্তা। কেউ কেউ শীতের সবজি চাষে ব্যস্থ আছেন। তুষার হাওলাদার নামে এক কলেজ শিক্ষার্থী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটুও কৃষি ছাড়া খালি জায়গা থাতে পারবে না ঘোষণা করেছেন। তাই আমি আমার বাড়ির আঙিনায় মাটি প্রস্তুত করে, লাল শাক, পালন শাক, মুলা, ফুল কপি ও বাঁধা কপি চাষ করার প্রস্তুতি নিচ্ছি। স্থানীয়রা জানান, প্রতিবারের মতো এবারো আগে আগে শীত নেমেছে। গরম কাপড় ও কাঁথা ছাড়া রাতে ঘুমাতে পারছে না তারা।
স্থানীয় আইয়ুব আলী বলেন, আমরা দিনমজুর। অনেক সকালে কাজের উদ্দেশ্যে বের হতে হয়। কিন্তু গত কয়েকদিন ধরে সকালে হালকা ঠান্ডা নেমে যাওয়ায় কাজে যেতে একটু দেরি হচ্ছে। জমির উদ্দীন নামে আরেকজন বলেন, সন্ধ্যার পর থেকে ঠান্ডা নামছে। আর এই সময়ে গরম কাপড় পড়তে হচ্ছে। তবে রাত ও সকালে ঠান্ডা করলেও দিনের বেলা গরম পড়ছে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network