১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

নোয়াখালীতে গণগ্রেপ্তারের অভিযোগ, ১৫ মামলায় আসামি ১১০০

আপডেট: অক্টোবর ৩১, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

নোয়াখালী প্রতিনিধি।
বিএনপির ডাকা ৭২ ঘণ্টা অবরোধের প্রথম দিন মঙ্গলবার সকাল থেকেই নোয়াখালীর সড়কে ছিল গণপরিবহণশূন্য তবে পণ্যবাহী ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশা চলাচল করছে স্বাভাবিকের তুলনায় অনেক কম। সরকারের পদত্যাগসহ এক দফা দাবিতে বিএনপির ডাকা টানা ৭২ ঘন্টার অবরোধ কর্মসূচির শুরুতেই মঙ্গলবার ভোরে নোয়াখালীতে ঝটিকা মিছিল করেছে বিএনপি। অবরোধে সবধরনের বিশৃঙ্খলা ঠেকাতে সোমবার রাত থেকে জেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মি আটক করেছে পুলিশ
এইদিকে নোয়াখালীর বিএনপি-জামায়াতের নেতাকর্মিদের গায়েবি মামলায় গণগ্রেপ্তারের অভিযোগ করেছে নোয়াখালী ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট নেতৃবৃন্দ।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিকেল ৩টার দিকে জেলা আইনজীবী সমিতি ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন নোয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নোয়াখালী ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের আহ্বায়ক এডভোকেট আবদুর রহমান।

তিনি অভিযোগ করে বলেন, গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের কর্মসূচী ঘোষণার পর থেকে নোয়াখালীর ৯টি উপজেলায় বিএনপিও সহযোগী সংগঠনের নেতাকর্মিদের গণগ্রেপ্তার শুরু করা হয়েছে। এ ছাড়াও জামায়াতের ২২জন নেতকর্মিকে গ্রেপ্তার করা হয়। ৯টি উপজেলা থেকে বিএনপিও সহযোগী সংগঠনের ১১০জন নেতাকর্মিসহ সর্বমোট ১৫৩জনকে মিথ্যা এবং গায়েবি মামলায় গ্রেপ্তার করা হয়।

তিনি অভিযোগ করে আরও বলেন,পরিবারের সদস্যদের মানসিক নির্যাতন করা হচ্ছে। গায়েবি মামলায় সিনিয়র আইনজীবীদেরকেও আসামি করা হচ্ছে। সরকার ২০১৮ সালে একটি একতরফা নির্বাচন করে। আবারো একটি একতরফা নির্বাচন করতে কোনো ওয়ারেন্ট,মামলা ছাড়া গণগ্রেপ্তার চালাচ্ছে। বিএনপির সাধারণ সমর্থক ব্যবসায়ীদেরও গ্রেপ্তার করা হচ্ছে। পুলিশ যদি এ ধরনের গ্রেপ্তার বন্ধ না করে তাহলে পুলিশ প্রশাসনের সাথে সাধারণ মানুষের সম্পর্ক আরো খারাপ হয়ে যাবে। তিনি এ ধরনের গ্রেপ্তারের তীব্র নিন্দাও প্রতিবাদ জানিয়ে পুলিশ প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালনের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট জাকারিয়া। এ সময় নোয়াখালী ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের যুগ্ম-আহ্বায়ক তাজুল ইসলাম,নোয়াখালী ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের স্বমনয়ক রবিউল হাসান, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব নুরুল আমিন উপস্থিত ছিলেন।

এদিকে এই অবরোধকে বিএনপির ধ্বংসাত্মক কর্মসূচি দাবি করে তা প্রতিরোধে সকালে জেলা শহর মাইজদীতে বিক্ষোভ মিছিল-শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ। নোয়াখালী থেকে দূরপাল্লার কোন পরিবহন ছেড়ে না গেলেও অবরোধ কর্মসূচি পালিত হয় ঢিলেঢালাভাবে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো.শহীদুল ইসলাম বলেন, কোথায় এমন অভিযোগ করা হয়েছে এ বিষয়ে আমি কিছু জানি না।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network