১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

রাবি সায়েন্স ক্লাবের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আপডেট: জানুয়ারি ১৭, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি:
বর্ণাট্য আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষ্যে আনন্দ র‌্যালি, কেক কাটা এবং আলোচনা সভাসহ নানাবিধ আয়োজন করা হয়।

বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম. ওয়াজেদ মিয়া অ্যাকাডেমিক ভবনের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির গ্যালারীতে এক আলোচনা সভায় ক্লাব সাধারণ সম্পাদক মাসুদের সঞ্চালনায় অধ্যাপক রসায়ন বিভাগের অধ্যাপক ও ক্লাব উপদেষ্টা ড. তারিকুল হাসান বলেন, রাবি সায়েন্স ক্লাবের ৯ম জন্মবার্ষিকীতে শুভেচ্ছা জানাচ্ছি। যাত্রার পর থেকে রাবি সাইন্স ক্লাব তার লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। এই সংগঠনের প্রত্যেক ব্যক্তি তার অ্যাকাডেমিক পর্যায়ে ভালো করার মাধ্যমে এই জায়গায় আসতে পেরেছে। বিজ্ঞান মানুষকে অনেক কিছু দিয়েছে।

মানুষ এখনো বিজ্ঞানের অনেক আবিষ্কার দেখেনি।বাংলাদেশ এখনো বিজ্ঞানের আদিমযুগে বসবাস করছে। জাপান, চাইনিজ বিজ্ঞানের উৎকর্ষার শীর্ষপর্যায়ে পৌঁছে গেছে। আমাদের শিক্ষার্থীদের আমরা বিজ্ঞানমনস্ক হিসেবে, জাতিকে বিজ্ঞানের ছোঁয়ায় বদলে দিতে পারছি না। শুধু শিক্ষাব্যবস্থার সীমাবদ্ধতা ও ত্রুটির কারণে। বিজ্ঞান ও গবেষণার মাধ্যমে দেশ ও সমাজের কল্যাণে এগিয়ে আসতে হবে তোমাদেরকে।

এসময় প্রধান অতিথির বক্তব্য বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, ২০১৫ সালেী আজকের এই দিনে অনেক আশা ও প্রত্যাশা নিয়ে রাবি সায়েন্স ক্লাব যাত্রা শুরু করেছিল। যেটি তার উদ্দেশ্য পূরণের দিকে এদিকে যাচ্ছে। আজকে রাবি সায়েন্স ক্লাবের ১০ বছরে পদার্পন করেছে। অনেক বাঁধা অতিক্রম করে এটি সামনে এগিয়ে এসেছে সামনেও ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশা রাখছি। প্রত্যেকে নিজের জায়গায় দায়িত্বশীল হিসেবে কাজ করলে প্রত্যেক জায়গায় উন্নয়ন সম্ভব।

শিক্ষার্থীদের করণীয় সম্পর্কে বলতে গিয়ে তিনি আরো বলেন, ছাত্রদের মধ্যে প্রশ্ন করার ও জানার আগ্রহ না থাকলে তারা যোগ্য ও বিজ্ঞানমুখী হয়ে গড়ে ওঠবে না। নিজেকে যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে হলে বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে, জানতে হবে বিজ্ঞানকে, প্রয়োগ করতে হবে বাস্তব জীবনে। তবেই দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে উন্নতির শীর্ষশিখরে। কিন্তু বর্তমানে দেশের অধিকাংশ শিক্ষার্থী ডিজিটাল ডিভাইসে অনেক সময় ব্যায় করছে। যা জ্ঞান ধ্বংসের নামান্তর। কেননা জ্ঞান ও বিজ্ঞান চর্চার বিষয়। নিজেকে যোগ্য ও দক্ষ হিসেবে গড়ে তুলার অনেক সুযোগ রয়েছে এই ক্লাবে।

এসময় ক্লাবের সদ্য সাবেক সভাপতি মো. আব্দুল লতিফ সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন ক্লাবের সাবেক সভাপতি মো. আবিদ হাসান, সাবেক সহ-সভাপতি রুহুল আমিন রুমি, সহ-সভাপতি কারিমা খাতুন, নাজনীন আরা নিশু, উমায়ের ইসলাম খান, ক্লাবের সদস্যবৃন্দ এবং শতাধিক শিক্ষার্থী।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network