১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

গলাচিপায় পাবলিক পরীক্ষার আদলে প্রস্তুতিমূলক পরীক্ষা

আপডেট: জানুয়ারি ২০, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

সঞ্জিব দাস, গলাচিপা, (পটুয়াখালী) প্রতিনিধি:
গলাচিপায় ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ২০২৪ সালের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় আদলে প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের পরীক্ষা ভীতি দূর করে মনোবল বাড়াতে গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল এর উদ্যোগে ব্যতিক্রম এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। শনিবার সকাল ১০টায় একযোগে উপজেলার ১৪ টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়ে দুপুর ১ টায় শেষ হয়। ইংরেজি ও গণিত বিষয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষায় উপজেলার বিভিন্ন স্কুল ও মাদ্রাসার প্রায় ৩ হাজার শিক্ষার্থী অংশ নেয়। পরীক্ষায় শান্তি শৃঙ্খলা ও সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে দ্বায়িত্ব পালন করে বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। মূলত পাবলিক পরীক্ষায় অংশগ্রহণে শিক্ষার্থীদের ভেতর থেকে পরীক্ষাভীতি দূর করে, প্রস্তুতি যাচাই ও প্রশ্ন কাঠামো বোঝাতে এ ধরনের পরীক্ষার আয়োজন করা হয়েছে। পরীক্ষাটির তত্ত্বাবধানে ছিলো উপজেলা প্রশাসন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস এবং বাস্তবায়ন করে গলাচিপা স্কিল ল্যাব। এর আগে গতবছর ২০২৩ সালের এসএসসি ও দাখিল শিক্ষার্থীদের একইভাবে প্রস্তুতিমূলক পরীক্ষা নিয়ে অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সারা ফেলে উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল। তার এমন উদ্যাগ কে স্বাগত জানিয়েছেন সবাই। প্রস্তুতিমূলক এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরে পরীক্ষার্থীরা জানায়, বোর্ড পরীক্ষার আগে প্রাক প্রস্তুতিমূলক পরীক্ষা হওয়ায় অনেকটা ভীতি দূর হয়েছে।
অভিভাবকরা জানায়, মূল পরীক্ষার আদলে পরীক্ষায় অংশ নিয়ে শিক্ষার্থীরা উপকৃত হবে। এ রকম একটি উদ্যোগ প্রতিবছর নেওয়ার আহ্বান করেন। গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নিজাম উদ্দিন বলেন, এ পরীক্ষা আয়োজনে অভিভাবক ও শিক্ষার্থীরা খুবই আনন্দিত। পাবলিক পরীক্ষার পূর্বে এ ধরনের পরীক্ষায় অংশগ্রহণ শিক্ষার্থীদের প্রস্তুতি যাচাইয়ের ক্ষেত্রে সহায়ক হবে। উপজেলা একাডেমিক সুপারভাইজার আবুল কালাম সাঈদ বলেন, পরীক্ষা ভীতি দূর করে শিক্ষার্থীদের প্রস্তুতি যাচাই করতে এই পরীক্ষা। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের প্রস্তুতির ঘাটতি চিহ্নিত করতে পারবে। শিক্ষার্থীদের মানোন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে এ পরীক্ষা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, শিক্ষার্থীদের জীবনের প্রথম পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে অনেক ভয়ভীতি কাজ করে। তাই পুরো বোর্ড পরীক্ষার আদলে আমরা পরীক্ষাটা নিয়েছি। আমাদের লক্ষ্য একটাই পরীক্ষার্থীদের ভয়ভীতি দূর করা ও প্রস্তুতি যাচাই করা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network