১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বশেমুরবিপ্রবিতে ‘ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম’ অনুষ্ঠিত

আপডেট: জানুয়ারি ২০, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

রাসেল হোসেন, বশেমুরবিপ্রবি প্রতিনিধি :ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্ট’স এসোসিয়েশন (আইভিএসএ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শাখার আয়োজনে ২য় বারের মতো প্রাণীর স্বাস্থ্যসেবা ও পরামর্শ কার্যক্রমে ‘ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম’ অনুষ্ঠিত হয়েছে। এই প্রোগ্রামে ১০০ টির বেশি গবাদি প্রাণীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়েছে।
শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত গোপালগঞ্জ সদরের গোবরা প্রাইমারি স্কুল মাঠে এই ক্যাম্পেইনটি আয়োজিত হয়। সেখানে গবাদি প্রাণীর ফ্রি চিকিৎসা, পরামর্শ প্রদান, টিকাদান ও কৃমিমুক্তকরণের মত বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এর পাশাপাশি বিনামূল্যে গবাদি প্রাণীর রুচিবর্ধক ওষুধ, কৃমিনাশক, ভিটামিন, মিনারেল, এন্টিবায়োটিক ও ইনজেকশন স্যালাইন প্রদান করা হয়। এসময় ভ্যাক্সিনেশন ও চিকিৎসা বিষয়ে খামারিদের কে সচেতন করা হয়।প্রায় ৪০ টি গরুকে বাদলা, তড়কা রোগের ভ্যাক্সিন সহ ৭০ টি গরুকে, ২৫ টি ছাগলকে ও ৮ টি বিড়ালকে ট্রিটমেন্ট দেওয়া হয়।
উক্ত ক্যাম্পেইনে ডাক্তার হিসাবে উপস্থিত ছিলেন আইভিএসএ এর উপদেষ্টা সহকারী প্রফেসর ডাঃ হুর-ই-জান্নাত ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডাঃ মার্জিয়া আফরোজ। এছাড়াও ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের শিক্ষার্থীরা।

সংগঠনটির উপদেষ্টা ডাঃ হুরে জান্নাত বলেন, “কৃষিনির্ভর বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রাণিসম্পদের ভূমিকা অপরিসীম। সেক্ষত্রে কৃষকরা প্রায়শই তাদের পশুপাখি নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এর মধ্যে উল্লেখযোগ্য মানসম্পন্ন খাদ্যের অপ্রতুলতা, পশু চিকিৎসা ও টিকা প্রদানে জ্ঞানের অভাব, বিভিন্ন রোগের প্রাদুর্ভাব নিয়ে অসচেতনতা। আমাদের বশেমুরবিপ্রবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের শিক্ষার্থীরা প্রথমবারের মতো ফ্রী ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম করেছে। বিভিন্ন পরামর্শ, চিকিৎসা এবং টিকা প্রদানের মাধ্যমে তারা কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে। যেটা পরবর্তীতে কৃষকদের সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করবে। এটা সবমিলিয়ে প্রাণিসম্পদ খাতের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।”

আইভিএসএ বশেমুরবিপ্রবি শাখার প্রেসিডেন্ট মহসিন হুসাইন বলেন”আইভিএসএ, এর লক্ষ্য হলো প্রাণিচিকিৎসা দক্ষতা, শিক্ষা এবং জ্ঞানের আন্তর্জাতিক প্রয়োগকে উন্নীত করার জন্য ভেটেরিনারি শিক্ষার্থীদের সম্ভাব্যতা এবং উৎসর্গকে কাজে লাগিয়ে বিশ্বের প্রাণি এবং মানুষের উপকার করা। প্রান্তিক খামারিদের মধ্যে ফ্রিতে ভেটেরিনারি সেবা এবং প্রাণিদের বিভিন্ন রোগের প্রতিরোধের সুরক্ষা হিসাবে ভ্যাক্সিনেশন প্রদান করা হয়।

স্মার্ট বাংলাদেশে এখন আর খাদ্যের কথা বলা হয় না, বলা হয় নিরাপদ খাদ্যের কথা। নিরাপদ খাদ্য উৎপাদনে সারাদেশের ভেটেরিনারি ডাক্তারগণ এক হয়ে কাজ করে যাচ্ছেন। নিরাপদ খাদ্য উৎপাদন করতে প্রথমত প্রাণি কে রোগের আক্রমণ থেকে মুক্ত করতে হবে এজন্য প্রয়োজন মাস ভ্যাক্সিনেশন । তাছাড়া বর্তমান বিশ্বে আলোচিত বিষয় এন্টিমাইক্রোবিয়াল রেজিসটেন্ট এর বিবেচনায় এন্টিবায়োটিকস্ এর সঠিক প্রয়োগ করতে প্রাণিদের চিকিৎসায় রেজিস্টার্ড ভেটেরিনারি ডাক্তারের চিকিৎসা ও পরামর্শ বাঞ্ছনীয়।খামারী সচেতন হলে আমরা নিরাপদ খাদ্য পাবো এবং জাতি পাবে সুস্থ ও মেধাবী সন্তান”।

আইভিএসএ বশেমুরবিপ্রবি শাখার ফিন্যানশিয়াল অফিসার বাবর হোসেন বলেন”প্রান্তিক খামারি যাদের গৃহপালিত পশু রয়েছে, তাদেরকে প্রাণিচিকিৎসা সেবা নিশ্চিত ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এবং প্রাণিসম্পদের উন্নয়ন ও উচ্চমানের প্রোটিন যেমন মাংস, দুধ, ডিম নিশ্চিত করতে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমরা সব সময় খামারিদের পাশে আছি।

ধারাবাহিকতা বজায় রেখে আগামীতে আরো অনেক ফ্রি ভেটেরিনারি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করা হবে, ইনশাআল্লাহ”।

আইভিএসএ এর সদস্য মহিদুল্লাহ রহমান বলেন,”আইভিএসএ একটা আন্তর্জাতিক সংগঠন। এই সংগঠনে যুক্ত হয়ে আমরা বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বহির্বিশ্বের ভেটেরিনারি ছাত্র-ছাত্রীদের সাথে তাল মিলিয়ে চলার যোগ্যতা অর্জন করছি, এই ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন এন্ড ভ্যাক্সিনেশন প্রোগ্রাম তারই একটি অংশ”।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network