১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

শুধু নৌ পথ, সড়ক পথ নয়, সব ক্ষেত্রেই নিরাপদ করতে চাই-নৌপরিবহন প্রতিমন্ত্রী

আপডেট: জানুয়ারি ২১, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : মানিকগঞ্জে ফেরি দূর্ঘটনা নিয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, দূর্ঘটনা দুর্ঘটনাই, প্রতিনিয়ত এরকম দূর্ঘটনা হচ্ছে। আমরা এ দেশটাকে পুরোপুরি নিরাপদ করতে চাই। শুধু নৌ পথ নয়, সড়ক পথ নয়, সব ক্ষেত্রেই নিরাপদ করতে চাই। নৌপথে দূর্ঘটনা অনেক কমে এসেছে।

আজ রবিবার (২১ জানুয়ারী) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, গত ৫ বছরের প্রত্যেকটি ঘটনা তদন্ত করেছি এবং তদন্ত কমিটির প্রত্যেকটি সুপারিশ বাস্তবায়ন করা হয়েছে। ঘটনা ঘটার সময় আমরা অনেক কথা বলি কিন্তু তদন্ত কমিটির সুপারিশগুলো বাস্তবায়ন করছি কিনা সে কথা আমরা বলি না। যারা অপরাধী আমরা তাদেরকেও আইনের অওতায় এনেছি। আইন মন্ত্রণালয়ের হাতে নয়, আইন তার নিজস্ব গতিতে চলে। আইনের সাপোর্ট পাওয়ার অধিকার সবার আছে। যে ঘটনার শিকার হয় তারও যেমন আইনের সাপোর্ট পাওয়ার অধিকার আছে, তেমনি যে জড়িত তারও পাওয়ার অধিকার আছে। এটা আদালত ঠিক করবে, মন্ত্রণালয় ঠিক করে না।

তিনি আরো বলেন, আমাদের যে কাজগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৫ বছর ধরে চলছে এই কাজগুলো এগিয়ে নিয়ে যাওয়া, শেষ করা চ্যালেঞ্জ। আমাদের সবচেয়ে বড় প্রজেক্ট সেটি হলো মাতার বাড়ী গভীর সমুদ্র বন্দর। এছাড়া অসংখ্য প্রকল্প রয়েছে, এগুলো শেষ করাই আমাদের বড় চ্যালেঞ্জ। আগামী ৫ বছরের মধ্যে নৌ পরিবহন মন্ত্রণালয়ের যতগুলো প্রকল্প আছে আমরা শেষ করতে চাই।

খালিদ মাহমুদ চৌধুরী এমপি আরো বলেন, প্রধানমন্ত্রী যেটি বলেছেন ১০ হাজার কিলোমিটার নৌপথ সেটাও আমরা সম্পন্ন করতে চাই। ব-দ্বীপ পরিকল্পনা যেটি ঘোষনা করেছেন, নেই ব-দ্বীপ পরিকল্পনার নদী-নালা, খাল-বিলের প্রবাহ নিশ্চিত করা। সেটি পানি সম্পদ মন্ত্রণালয়সহ আমরা এটি সম্পন্ন করতে চাই। প্রধানমন্ত্রীর নির্বাচনী ইস্তেহার স্মার্ট বাংলাদেশ “উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান” সেদিকেও আমাদের নজরদারী থাকবে। যেন তরুন যুবকদের কর্মসংস্থান হয় সেজন্য মন্ত্রণাণয় থেকে প্রকল্প নেয়া হয়েছে, আরো নেয়া হবে।

বিএনপিকে উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, বিএনপি নির্বাচনে আসলে তাদের সাথে দেশ বিরোধীরা থাকতো। সে কারনে নির্বাচন একটি উত্তেজণাপূর্ণ ও ভয়াবহতা পেতো। সেই ভয়াবহতার হাত থেকে দেশ রক্ষা পেয়েছে। ৭৫ পরবর্তী যতগুলো নির্বাচন হয়েছে তার মধ্যে অবাধ, সুষ্ঠ ও সুন্দর নির্বাচন আগে কখনো হয়নি। সেটা শুধু বাংলাদেশই প্রত্যক্ষ করেনি, আন্তর্জাতিক মহল, যারা নির্বাচন নিয়ে সন্দেহান ছিল তারাও সন্তুষ্ট হয়েছে।

এর আগে দুপুরে টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। এরপর বিভিন্ন দপ্তর শ্রদ্ধা জানায়।

এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মোস্তফা কামাল, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েল, পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল গোলাম সাদেক, মংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অতিরিক্ত সচিব এম মতিউর রহমান, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জিল্লুর রহমান চৌধুরী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম মাকসুদ আলম, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর জিয়াউল হক, জাতীয় নদী রক্ষা কমিশন এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান কামরুন নাহার, চট্টগ্রাম মেরিন একাডেমির কমান্ডেন্ট (অতিরিক্ত দায়িত্ব) ক্যাপ্টেন আই কে তৈমুর, বরিশাল মেরিন একাডেমীর কমান্ডেন্ট ক্যাপ্টেন এস এম আতিকুর রহমান, রংপুর মেরিন একাডেমীর কমান্ডেন্ট ক্যাপ্টেন মোঃ শফিকুল ইসলাম সরকার, সিলেট মেরিন একাডেমীর কমান্ডেন্ট নৌ প্রকৌশলী মোঃ হুমায়ুন কবির, পাবনা মেরিন একাডেমির কমান্ডেন্ট (ভারপ্রাপ্ত) ক্যাপ্টেন মো: তৌফিকুল ইসলাম, নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তরের পরিচালক সুমন বড়ুয়া, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট চট্টগ্রাম এর অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আতাউর রহমান উপস্থিত ছিলেন। #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network