২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত

আপডেট: মার্চ ২০, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার ” আই.এইচ.সি স্ন্যাব চ্যারিটেবল ফাউন্ডেশন স্কলারশিপ ” শিক্ষাবৃত্তি ফান্ড গঠিত হয়েছে। বিভাগের সাবেক শিক্ষার্থী এবং প্রতীক গ্রুপের চেয়ারম্যান এস এম ফারুকী সিপিআই এই ফান্ড গঠনের তহবিল প্রদান করেন।

বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর. সি মজুমদার অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নিকট ফান্ড গঠনের জন্য ১ কোটি টাকার চেক হস্তান্তর করেন এস এম ফারুকী। এ-সময় বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের ১৯১ জন শিক্ষার্থীকে শিক্ষা সহায়তা বৃত্তিও দেওয়া হয়।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আতাউর রহমান বিশ্বাসের সভাপতিত্বে চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। অনুষ্ঠানটি পরিচালনা করেন বৃত্তি প্রদান অনুষ্ঠানের আহবায়ক ও বিভাগের শিক্ষক ড. মুহাম্মদ ওমর ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য বলেন, আজকের এই বৃত্তি প্রদান অনুষ্ঠান শিক্ষার্থীদের মনে এক ধরনের ইতিবাচক পরিবর্তনের সূচনা করলো। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যারা প্রতিষ্ঠিত হয়েছেন, শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নে তাদেরকে এভাবেই এগিয়ে আসতে হবে। প্রায় ৩৩ লক্ষ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সার্টিফিকেট পেয়েছে। দেশ পরিচালনার সাথে যুক্ত অধিকাংশ কর্মকর্তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। যখন একজন শিক্ষার্থী প্রথম বর্ষে ঢাকা আসেন, তার চলাফেরা করতে সমস্যা হয়। এরা তাদের মেধা, মনন হারিয়ে ফেলে। আর্থিক স্বচ্ছলতা থাকলে তারা হয়তো এসব সমস্যা এড়িয়ে যেতে পারে। আমি উদ্যোগ নিয়েছি, একটা ফান্ড গঠন করার। প্রথমবর্ষের অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য। তারা যখন দেখবে, সমাজ, দেশ রাষ্ট্র তাদের নিয়ে ভাবছে, তখন তারাও সমাজ রাষ্ট্র এবং দেশকে নিয়ে ভাববে। আশা করি এই মহতী উদ্যোগে সবাই আমাদেরকে সাহায্য করবেন।

এসময় তিনি আরও বলেন, বিদেশের বিশ্ববিদ্যালয়গুলো তাদের বাজেটের সিংহভাগই নিজেরা জোগাড় করে। সরকার খুব অল্প সহায়তা করে তাদের। আমাদেরও এভাবে উদ্যোগী হতে হবে। শিল্পায়নের যুগে সকলেরই অংশগ্রহনের সমান সুযোগ থাকবে। বাজারমুখী অর্থনীতির যুগে আমাদের নিজেদের বিষয়ের পাশাপাশি অন্যান্য বিষয়ে দক্ষ হতে হবে। এর পাশাপাশি ধনাঢ্য ব্যক্তিদেরকে আমি শিক্ষার্থীদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানাই। সবার সম্মিলিত প্রচেষ্টায় এগিয়ে যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বৃত্তি ফান্ডের দাতা হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আই.এইচ.সি স্ন্যাব চ্যারিটেবল ফাউন্ডেশনের চেয়ারম্যান এস এম ফারুকী।

তিনি বলেন, মানুষ সৃষ্টির সেরা জীব। আল্লাহ মানুষকে উদ্দেশ্য নিয়ে পাঠিয়েছেন। আমাদের, যার যেখানে যেটুকু সম্ভব। মানুষ বা যেকোনো জীবের জন্য যেটুকু করা দরকার আমাদের করা উচিৎ। আমাদের যেটুকু ক্ষমতা আছে, তার সব দিয়ে মানুষের সাহায্য করা উচিৎ। আমরা যেন নিজেদের দায়িত্ব ও কর্তব্য ভুলে না যাই।

উক্ত ফান্ড গঠন অনুষ্ঠানে এসময় আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় সেখানে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান খান, ড. মোশাররফ হোসেন ভূঁইয়া, ড. মাহফুজুর রহমান ড. এ কে এম গোলাম রাব্বানী, ড. নুসরাত ফাতেমা, ড. মো. সাইফুল্লাহ, ড. মো. আবুল কালাম আজাদ, ড. মো. আবদুর রহিম, ড. মো. শামসুজ্জোহা, ড. মো. নুরুল আমিন, এস এম মফিজুর রহমান, মাহমুদুর রহমান, নাজমা, এইচ এম জালাল উদ্দীন চৌধুরী সহ আরও অনেকেই।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network