২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী

আপডেট: মার্চ ৩১, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি বলেছেন, নাগরিক যেন স্কুল থেকেই ভূমি ব্যবস্থাপনা বিষয়ে কিছু ধারণা পেতে পারেন সেজন্য আমরা ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করেছি। দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলে আপনাদের সবাইকে সঙ্গে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে ভূমিসেবায় দুর্নীতি প্রতিরোধে কাজ করা হবে। জনগণকে সঙ্গে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে সমাজ তথা রাষ্ট্র থেকে দুর্নীতির মূলোৎপাটন করা হবে। ভূমি বিষয়ক যে কোনো সমস্যার কথা সরাসরি সংশ্লিষ্ট ভূমি অফিসারকে জানানোওও আহবান জানান তিনি।

আজ রবিবার গোপালগঞ্জ জেলা পরিষদ অডিটোরিয়ামে ‘ভূমিসেবায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অংশীজনের সমন্বয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী আরো বলেন, আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের মাধ্যমে কাজ করে যাচ্ছি। দেশের ৩২টি উপজেলা/সার্কেল ভূমি অফিস এবং ইউনিয়ন ভূমি অফিসের সাথে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলা ভূমি অফিস এবং পাটগাতী ও কুশলী ইউনিয়ন ভূমি অফিস ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের কর্মসূচীর আওতাভুক্ত করা হয়েছে। এ সংক্রান্ত জেলা পর্যায়ের প্রথম মতবিনিময় সভা গোপালগঞ্জ থেকেই শুরু হয়েছে।

মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ১৮০ দিনের কর্মসূচির জন্য বাছাইকৃত জাতির পিতার স্মৃতিধন্য গোপালগঞ্জের ভূমি অফিস সমূহ ভূমিসেবায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে। ভূমিসেবায় দুর্নীতি প্রতিরোধে তথ্য প্রযুক্তি ব্যবহার সম্প্রসারণ করা হচ্ছে। প্রযোজ্য ক্ষেতে স্মার্ট প্রযুক্তি কাজে ব্যবহার করা হবে। ড্যাশবোর্ডের মাধ্যমে সকলের কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। মন্ত্রী এসময় দক্ষ, স্বচ্ছ এবং জনবান্ধব ভূমি সেবা নিশ্চিত করার পাশাপাশি ভূমিসেবা গ্রহীতাদের সাথে আন্তরিক ব্যবহারের উপরও গুরুত্বারোপ করেন।

জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ খলিলুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মোঃ আব্দুস সবুর মন্ডল বক্তব্য রাখেন। মতবিনিময় সভায় ভূমি সচিব ভূমি ব্যবস্থা আধুনিকায়ন এবং মন্ত্রণালয়ের ১৮০ দিনের পরিকল্পনার ব্যাপারে একটি সচিত্র উপস্থাপনা করেন। সভায় উপস্থিত অংশীজন ভূমিসেবা গ্রহীতাগণ মিথস্ক্রিয়ায় অংশ নেন এবং বিভিন্ন প্রশ্ন করেন এবং মতামত প্রদান করেন। এসময় সচিবসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ তাঁদের প্রশ্নের উত্তর প্রদান করেন।

এর আগে গোপালগঞ্জ সার্কিট হাউজের সভাকক্ষে দুর্নীতিমুক্ত স্মার্ট ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়ন শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। কর্মশালায় গোপালগঞ্জ জেলার সকল পর্যায়ের ভূমি কর্মকর্তারা অংশ নেন।

এর আগে তিনি টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুস্পমাল্য অর্পন করে শ্রদ্ধা জানান এবং ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধু ও তাঁন পরিবারের শহিদ সদস্যদের আত্মার শান্তি কামনায় প্রার্থনা করেন। #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network