২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪

আপডেট: এপ্রিল ১৮, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

“প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪” উপলক্ষ্য, বরিশাল জেলা প্রাণিসম্পদ কার্যালয় প্রাঙ্গণে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার আয়োজন করা হয়। প্রাণিসম্পদ অধিদপ্তরের বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল আয়োজনে দিনব্যাপী এ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়। মেলায় সেবা ও পণ্য নিয়ে হাজির হয়েছিলেন প্রাণিসম্পদের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠান, বড় পর্যায়ের খামারী, ভেটেরিনারি ঔষধ কোম্পানি, প্রাণিসম্পদ সেবা সংস্থা, বিশ্ববিদ্যালয় এবং দেশী ও আর্ন্তজাতিক বে-সরকারী উন্নয়ন সংস্থা। উক্ত প্রদর্শনী মেলায় অংশ নিয়েছিল ইউএসএআইডি এর অর্থায়নে আর্ন্তজাতিক বে-সরকারী উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকা কর্তৃক বাস্তবায়িত “ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক এন্ড নিউট্রিশন এক্টিভিটি”। সংস্থাটি প্রাণিসম্পদ উৎপাদন বৃদ্ধি, বাজারজাতকরণ এবং দুধ, দুগ্ধজাত পণ্য ও মাংস খাওয়ার গুরুত্ব বিষয়ে তথ্য, সেবা এবং প্রযুক্তি প্রদর্শন ও বিতরণ করেন যা খামারী ও ভোক্তাদের মধ্যে ব্যাপক সাড়া তৈরী করতে সক্ষম হয়েছিল। উক্ত ষ্টল থেকে প্রাণিসম্পদ পালনের আধুনিক প্রযুক্তি যেমন ম্যানুয়াল অটো ইনকিউভিটার, গরুর কৃত্রিম প্রজনন করার তরল নাইট্রোজেন কনটেইনার, মিল্কিং মেশিন, ঘাস কাটার মেশিন, বীজ বপন করার মেশিন, দুধের মান পরিক্ষার যন্ত্রপাতি, ভোটোনারী ঔষধ সহ অন্যান্য যন্ত্রপাতি প্রর্দশন করা হয়। এছাড়া উচ্চ ফলনশীল ঘাস, সবুজ ঘাস সংরক্ষণ পদ্ধতি, হেঁ সংরক্ষণ পদ্ধতি, বিভিন্ন ধরনের ঘাসের বীজ ও কাটিং প্রদর্শন করা হয়। উচ্চ ফলনশীল ঘাসের চাষ পদ্ধতি এবং সেইসাথে ঘাসের কাটিং ও বীজের কোথায় পাওয়া যাবে সেই সর্ম্পকে আগত খামারীদের ধারণা প্রদান করেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১০ টায় বরিশাল জেলা প্রাণি সম্পদ কার্যালয় প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন মেলার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ওয়াহিদুল ইসলাম (বিপিএম) পুলিশ সুপার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা: মো: নূরুল আলম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, বরিশাল, এ্যাডভোকেট তালুকদার মো: ইউনুস সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ালীগ, বরিশাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মাহাবুবুল্লাহ মজুমদার। অনুষ্ঠানে আর উপস্থিতি ছিলেন জনবা প্রদীপ কুমার দাস সহ সরকারী ও বেসরকারী কর্মকর্তা তৃণমূল পর্যায়ের বিভিন্ন খামারী, ও সাধারন মানুষ । উদ্বোধন শেষে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিরা। এসময় খামারীদের নানান দিকনির্দেশনা প্রদান করে সরকারের বিভিন্ন কর্মপরিকল্পনার কথা তুলে ধরেন তারা।

দিনব্যাপী চলা এ মেলায় মোট ৩২ টি স্টল ছিল। স্টলগুলোতে প্রদর্শণ করা হয়েছিল দেশী ও শঙ্কর জাতের গাভী, বকনা ও ষাঁড় সেইসাথে ছিল ভেড়া, ছাগল, টার্কি, সোনালী ও দেশী মুরগি, রাজাহাস, চিনাহাস। উক্ত প্রাণি প্রর্দশণী স্টলগুলো থেকে মেলায় আগত উৎসাহী খামারী ও সাধারন মানুষদেরকে প্রাণিসম্পদ পালন বিষয়ক বিভিন্ন পরামর্শ ও তথ্য প্রদান করা হয়।

এছাড়াও মেলার একটি বড় অংশ জুড়ে ছিল দুগ্ধজাত পণ্য উদ্যেক্তাদের ষ্টল যেখানে তারা হাজির হয়েছিলেন বেচিত্রপূর্ণ দুধের তৈরী খাদ্য যেমন দই, মাঠা, লাবাং, লাচ্ছি, ছানা ও বিভিন্ন প্রকার মিষ্টি। মেলায় উদ্যেক্তাগণ তাদের পণ্য বিক্রির পাশাপাশি দুগ্ধজাত পণ্য খাওয়ার স্বাস্থ্য উপকারিতা ও পণ্য প্রস্তুত প্রযুক্তি প্রদর্শন করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network