৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

নাব্যতা সংকটে নিথুয়া পাতারহাট লঞ্চঘাট বন্ধ : চরম দূর্ভোগে যাত্রীরা

আপডেট: অক্টোবর ২৪, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

মেহেন্দিগঞ্জ প্রতিনিধি
নদীর নাব্যতা হারানোর কারণে লঞ্চ কর্তৃপক্ষের স্বেচ্ছাচারিতায় বরিশালের মেহেন্দিগঞ্জ’র হাজার হাজার নৌ-পথের যাত্রীরা চরম দূর্ভোগে। সরেজমিনে দেখা যায়, লঞ্চঘাট থেকে প্রায় পৌনে এক কিলোমিটার দূরত্বে রাস্তার মাথায় প্রতিটি লঞ্চ থেকে যাত্রীদের উঠানামা করে পায়ে হেটে লঞ্চঘাটে পৌছতে হচ্ছে। এতে করে চরম বিপাকে পরে অসুস্থ্য রোগী থেকে বৃদ্ধ বয়সের লোকজন।
বরিশাল থেকে ছেড়ে আসা রাতুল লঞ্চের যাত্রী বৃদ্ধ মকবুল হোসেন বলেন, বিকাল ৪ টায় রাস্তার মাথায় বালুচরে লঞ্চ থেকে নামিয়ে দিল কিন্তু মাথার উপরে রোদ্রু আর পায়ের নিচে বালু কিভাবে যাবো ওই ঘাটে। অপরদিকে রুকুন্দি ৭নং ওয়াডের্র প্রান গোপাল তার মেয়েকে নিয়ে লঞ্চ থেকে নেমে বিপাকে পরে শিশু নাতিকে নিয়ে। রাতুল লঞ্চ সহ বরিশাল থেকে ছোট-বড় ডজন খানেক লঞ্চের ওই স্বেচ্ছাচারিতা কবে বন্ধ হবে কেউ জানে না। যাত্রীদের দাবী এর পূর্বেও নদীর নাব্যতায় যখন লঞ্চ ঘাটে আসতে পারত না তখন ট্রলার যোগে যাত্রীদের পাড়াপাড়ে উঠানামা করত কিন্তু এখন লঞ্চ কর্তৃপক্ষ ট্রলার না দিয়ে পৌনে এক কিলোমিটার দূরে বালুচরে নামিয়ে দিচ্ছে যাত্রীদের। এই দূর্ভোগ দেখার দায়ীত্ব কার? নৌ-কর্তৃপক্ষ বিষয়টি যতদ্রুত সম্ভব তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আশাবাদ ব্যক্ত করেণ স্থানীয়রা।
বিআইডব্লিউটিএ বরিশালের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ পরিচালক আজমল হুদা মিঠু সরকার বলেন, প্রতি বছরই নিথুয়া পাতারহাট লঞ্চঘাটে ড্রেজিং করা হয়। কিন্তু আবার বালু পড়ে যায়। এ বছরও ড্রেজিং করা হবে। গত বুধবার আমাদের একটি টিম সেখানে পরির্দশন করে এসেছে। মুলত ঘাটটি সরাতে না পারলে স্থায়ী কোন সমাধান হবে না। তাই মাছ কাজিরচরে ঘাটটি সরানো বিষয়টি আমরা খতিয়ে দেখছি।
এব্যাপারে মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার রায় বলেন, ‘লঞ্চ ঘাটের মুখে বালু পরে ব্যবহার অনুপোযোগি হয়ে পড়েছে। মূল নদী থেকে প্রায় এক কিলোমিটার দুরে সরে গেছে পানি। আমরা স্থানীয়ভাবে কয়েকবার বালু কটেছি। কয়েকবার বিআইডব্লিউটিএ কেটে দিয়েছে। কিন্তু এখন আবার একই অবস্থা। তাই বিআইডব্লিউটিএকে বলা হয়েছে। মুলত এখানে পরিবেশ গত বিষয়। আমার কাছে মনে হচ্ছে লঞ্চঘাট পরিবর্তন করতে পারলে র্দীঘস্থায়ী সমাধান আসবে।’ ##

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network