৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালে রেড-জোন দু-এক দিনের মধ্যেই কার্যকর

আপডেট: জুন ১৬, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল মহানগরীতে লকডাউন এখনো কার্যকর না হলেও দু-এক দিনের মধ্যেই তা সম্ভব হতে পারে। সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা বরিশালের সিভিল সার্জনকে অবহিত করার পরে তা জেলা ও পুলিশ প্রশাসনকেও অবহিত করা হয়েছে। পাশাপাশি সিটি করপোরেশনকেও সরকারী এ নির্দেশনা প্রতিপালনে সম্পৃক্ত করা হচ্ছে। করোনা সংক্রমনের ব্যাপকতার কারনে বরিশাল সিটি করপোরেশন এলাকা ইতোমধ্যে রেড জোন হিসাবে চিহ্নিত হয়েছে। প্রায় ৫ লাখ জনসংখ্যার এ নগরীতে ৮শ মানুষ করোনা সংক্রমনের শিকার। মৃত্যু হয়েছে অন্তত ৬ জনের। স্বাস্থ্য বিভাগ থেকে গত সপ্তাহে বরিশাল মহানগরী লক ডাউন করা সহ এ নগরীতে সংক্রমন অত্যাধিক বলে ৩ দফা বার্তা প্রদান করা হয়। মহারনগরী লকডাউনের বিষয়টি বরিশালের সিভিল সার্জন ডাঃ মোঃ মনোয়ার হোসেন ইতোমধ্যেই নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের জানিয়েছেন, ‘স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ফোন করে প্রদত্ত নির্দেশনা দ্রুত সময়ে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন’। সিভিল সার্জন এ নির্দেশনা পাওয়ার পরপরই তা বাস্তবায়নের সুপারিশ করে বরিশালের সংশ্লিষ্ট দপ্তর প্রধানদের চিঠি প্রদান করেছেন। বরিশাল মহানগর পুলিশ ও জেলা প্রশাসন ‘লক ডাউন বাস্তবায়নে নির্দেশনা কার্যকরে পূর্ব প্রস্তুতি ইতোমধ্যে শুরু করেছে। এলক্ষে সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ ছাড়াও বেশ কিছু মহলের সাথে সমন্বয় করে তা বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে। জনপ্রশাসন মন্ত্রনালয় প্রদত্ত প্রজ্ঞাপনে ‘যেখানে ‘রেড জোন’ হবে সেই এলাকাকে ব্লক করা হবে। ওই এলাকায় সাধারণ ছুটি থাকবে। রেড জোনে লকডাউন বাস্তবায়ন করবে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন বা পৌরসভা এবং জেলা প্রশাসন’। ‘এছাড়া “রেড জোনে দেয়া লকডাউন ১৪ থেকে ২১ দিনের জন্য প্রযোজ্য হবে। সেখানে কোভিড-১৯ পরীক্ষার জন্য বুথ বসানোরও কথা রয়েছে। চিকিৎসক ও অ্যাম্বুলেন্স থাকবে। খাবার, ওষুধ ও বাজারের সব ব্যবস্থা পরিপূর্ণভাবে ভেতরেই করা হবে। সবদিক থেকে ওই এলাকাটিকে ঘিরে দেয়া হবে যাতে মানুষ বাইরে বের হতে না পারে, এবং বাইরে থেকে কেউ ঢুকতে না পারে’।
উল্লেখ্য যেসব এলাকায় প্রতি এক লাখ মানুষের মধ্যে ৬০ জন কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন সেসব এলাকাকে ‘রেড জোন’ হিসেবে ঘোষণা করে লকডাউনের আওতায় আনা হচ্ছে। ১৫ জুনের পর থেকে ‘রেড জোন’ ঘোষণা করে লকডাউনের কাজ শুরু করার নির্দেশনাও দেয়া হয়েছে ওই প্রজ্ঞাপনে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network