১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

সিআরএসএস বরিশালের জাতীয় শোক দিবস পালন

আপডেট: আগস্ট ১৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

স্বাধীনতার মহান স্বপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ১৫ আগষ্ট , ২০২১ খ্রি: রোজ রবিবার সকাল ১০: ৩০ ঘটিকায় সিআরএসএস বরিশাল প্রধান কার্যালয়, “জাতীয় শোক দিবস ২০২১ খ্রি” পালন করা হয় ।“ শোক থেকে শক্তি, শোক থেকে জাগরণ” শ্লোগানকে সমানে রেখে গভীর ভাব-গার্ম্ভ্যযের মধ্য দিয়ে আলোচনা সভা এবং ধর্মীয় প্রার্থনায় ও দোয়া মাধ্যমে স্মরণ করা হয় জাতির জনক সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবর রহমান ও তাঁর পরিবারকে। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি জনাব গাজী নাজমুল হোসেন আকাশ, সভাপতি বরিশাল সাংস্কৃতিক সমম্বয় পরিষদ,বরিশাল, মিসেসঃ ফ্লোরেন্স এ্যানেট গুপ্ত সিআরএসএস সভাপতি নির্বাহী পরিষদ, মি: এডওর্য়াড রবীন বল্লভ, নির্বাহী পরিচালক সিআরএসএস নির্বাহী পরিষদ বরিশাল এবং সিআরএসএস এর সকল কর্মীবৃন্দ।
শোক দিবসের তাৎপর্য বলতে গিয়ে নির্বাহী পরিচালক বলেনÑ সর্বকালের শ্রেঠ বাঙালি জাতির পিতা শেখ মুজিবর রহমান ছিলেন সর্বজনীন একজন ব্যক্তিত্ব যিনি বাংলা ও বাঙালি মানুষের জন্য ছিলেন সাহসের বলিষ্ঠ কন্ঠস্বর। যাঁর একনিষ্ঠতার ছায়া গড়ে উঠেছিলো সোনার বাংলা। কিন্তু নিষ্ঠুর বাঙলার মানুষ তাঁকে বিদ্ধ করছে ,ব্যক্তি স¦ার্থহাসিলের জন্য নৃশংস ও নির্মম ভাবে জাতির পিতাকে ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যকে সেদিন হত্যা করা হয়েছিলো । আজ তারই ধারাবাহিকতায় আমরা পালন করছি ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস। এই প্রতিষ্ঠানটি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত হয়ে দীন-দরিদ্র,বঞ্চিত মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে এবং অসহায় মানুষের পাশে রয়েছে ।
প্রধান অতিথি আলোচনা বক্তব্যে “জাতির বঙ্গবন্ধু জীবনি,আর্দশ, স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধ” বিষয় নিয়ে বলতে গিয়ে বলেন- বঙ্গবন্ধু একজন সাহসী ,দেশ অনুরাগী মানুষ । মানুষের পাশে থাকতে চেয়েছেন। যে মানুষ কখনো ক্ষমতা, টাকা-পয়সা, উচ্চপদ চাননি। তিনি দেশের ,দশের জন্য কাজ করতে চেয়েছেন। তাঁর জীবনার্দশ ছিলো স্বচ্ছ ও সুন্দর । স্বাধীনতার ডাকের মাধ্যমে দূরর্দশীতা দেখিছেন বলে আমরা এই স্বাধীন সার্বভৌমত্ব পেয়েছি। তাঁকে বন্দী হতে হয়েছে কিন্তু তাঁকে দমিয়ে রাখতে পারেননি। তিনি দৃঢ়তার সঙ্গে জানতেন তিনি দেশে স্বাধীন করবেন। বাংলার মানুষ সর্বক্ষেত্রে তার অধিকার পাবেই। তিনি তাঁর কালোজয়ী ভাষণে স্বাধীনতার অধিকার ও তুলে ধরেছিলেন বঞ্চিত হওয়ার কথা, অধিকারের কথা, শাসন-শোষণের কথা চেয়েছেন মুক্তি যে মুক্তি জন্য তিনি স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধের কথা তুলে ধরে ছিলেন।
নির্বাহী পরিষদের সভাপতি মিসেস ফ্লোরেন্স এ্যানেট গুপ্ত বলেন- জাতির পিতা সর্বজনীন মানুষের ছিলেন বলে স্বাধীনতা মানুষকে পরাধীনতার কবল হতে বের করে এনেছে। কিন্তু ক্ষমতার লোভে বাংলার বিপদগামী মানুষ প্রিয় নেতাকে ও তাঁর পরিবারকে হত্যা করে বাঙলার মাটিকে কলঙ্গ করছে বিশ^স্ত পিতার বুকে গুলি মেরেছে। যার ফলে আজ বাংলা ও বাঙালি শোকাহত । তবে নতুন প্রজন্ম তাঁর জীবনার্দশ ধারন করবে ,লালন করবে এবং কর্মকান্ডে তা প্রয়োগ করে এই দেশকে সমানে এগিয়ে নিয়ে যাবে।
মোঃ হাফেজ নোমান মোয়াজ্জেম, বায়তুল-নূর-মসজিদ কলেজ এ্যাভিনিউ বরিশাল দোয়া ও মাগফেরাত কামনার মধ্যে তিনি বলেন স্রষ্টা শুধুমাত্র ধর্মীয় কাজের জন্যই নয় বরং সর্বজনীন কাজের জন্যেও স্রষ্টা মানুষকে আহ্ববান করেন। জাতির পিতা তাঁরই একজন। তিনি সাম্যতার কথা বলেছেন যা ধর্ম-বর্ণ-নির্বিশেষে সকলকে একত্র করেছে।
সর্বশেষে, নির্বাহী পরিচালক ধন্যবাদ,কৃতজ্ঞা জ্ঞাপন করেন উপস্থিত প্রধান অতিথিকে, নির্বাহী পরিষদ এবং উপস্থিত সকল কর্মী ও কর্মচারীবৃন্দকে। বাংলাদেশের মাতৃভূমিতে জাতির পিতা শেখ মুজিবর রহমান চিরকাল অমর হয়ে থাকবেন। তাঁর পরিবারের যারা রয়েছেন বিশেষ করে বর্তমানে দেশ পরিচালনার কাজেরত আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার র্দীঘায়ু কামনা করেন ও বাংলাদেশ র্দীঘজীবী হোক সাফল্যতার উন্ন্য়নে এগিয়ে যাক বাংলাদেশ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network