৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

স্বাধীনতার পরাজিত শক্তির হাত ধরে ধর্মের রাজনীতির পুনরুত্থান ঘটেছে -রাশেদ খান মেনন

আপডেট: ডিসেম্বর ৪, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাম্প্রদায়িকতা ও ধর্ম নিয়ে রাজনীতি করার পরাজয় ঘটিয়েছিল, কিন্তু স্বাধীনতা বিরোধীদের হাত ধরে সেই সাম্প্রদায়িক শক্তির রাজনীতির পুনরুত্থান ঘটেছে।
জিয়া এরশাদ খালেদা-নিজামীর সময় পেরিয়ে সেই শক্তির বর্তমান সময়ে ক্রমবিস্তৃতি ঘটেছে রাষ্ট্র ও সমাজে। এ কারণেই সাম্প্রদায়িক সহিংসতার হোতারা রেহাই পেয়ে পেয়ে যায়। খোদ স্বরাষ্ট্র মন্ত্রীর সামনে ‘ব্লাসফেমি আইন’ প্রণয়নের জামাতের দাবি উচ্চারিত হতে পারে, পাশাপাশি আহমদিয়াদের অমুসলিম ঘোষণা দেয়ার দাবি। অবস্থা এমন দাঁড়িয়েছে যে সরকারি কর্তাদের সামনে প্রকাশ্যেই বাংলাদেশকে ‘ইসলামী প্রজাতন্ত্র’ ঘোষণার দাবি উচ্চারণ করা যাবে। অথচ বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে ফিরে তার প্রথম বক্তৃতায় বলেছিলেন বাংলাদেশে ধর্ম নিয়ে রাজনীতি করা যাবে না। ধর্মনিরপেক্ষতাকে সংবিধানের মূলনীতি করেছিলেন। আজ ধর্মনিরপেক্ষতা কাগজে-কলমে ফিরে এসেছে কিন্তু ধর্ম নিয়ে রাজনীতি চলছে জোরেশোরেই।সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে রাষ্ট্র ও সমাজে। সাম্প্রদায়িকতাই দুর্নীতি বৈষম্য আর শোষণ মুক্তির লড়াই কে অতীতের মতোই ক্ষতিগ্রস্ত করছে।
আজ ০৪ ডিসেম্বর সকাল ১১ টায় বরিশাল আইনজীবী হলে সাম্প্রদায়িকতা ও তার পরিণাম সম্পর্কে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলার সাধারণ সভায় ভার্চুয়ালি সংযুক্ত হয়ে পার্টির সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন এমপি একথা বলেন। বরিশাল জেলা পার্টির সভাপতি কমরেড নজরুল হক ইনুর সভাপতিত্বে এই সাধারণ সভায় রাজনীতি ও সমাজে সাম্প্রদায়িকতা রুঁখতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির অবস্থান ব্যাখ্যা করে বক্তব্য রাখেন পার্টির পলিটব্যুরোর সদস্য কমরেড মাহমুদুন হাসান মানিক। আরো বক্তব্য রাখেন জেলা পার্টির সাধারণ সম্পাদক কমরেড এড.টিপু সুলতান, কমরেড শাহজাহান তালুকদার, বীর মুক্তিযোদ্ধা কমরেড মোজাম্মেল হক ফিরোজ, গোলাম হোসেন, ফাইজুল হক বারি ফারাহিন প্রমুখ।
রাশেদ খান মেনন আরও বলেন, শারদীয় দূর্গোৎসবের সময় সাম্প্রদায়িক হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। জিয়া-এরশাদ- খালেদা ও বর্তমান আমলেও ধর্ম নিয়ে রাজনীতির যে চর্চা হচ্ছে বিভিন্ন ধর্ম সভা ও ইউটিউবে ধর্মীয় বিদ্বেষ প্রচার করা হচ্ছে, তার ফলশ্রুতিতেই এই ধর্মীয় সহিংসতা। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও মূল বিষয় বাদ দিয়ে আমরা দোষারোপের রাজনীতি দেখছি। বাংলাদেশকে উন্নত সমৃদ্ধশালী রাষ্ট্র হতে হলে তার আবশ্যিক ভিত্তি হতে হবে অসাম্প্রদায়িকতা। স্বাধীনতার ৫০ বছরে এটাই হোক আমাদের প্রত্যয়।
পার্টির পলিটব্যুরোর সদস্য মাহমুদুল হাসান মানিক বলেন,ভারতের কৃষকদের আন্দোলন ব্যর্থ করতে সেদেশের ক্ষমতাসীনরা সাম্প্রদায়িক বিভাজনের করতে চেয়েছে কিন্তু আন্দোলনকারী হিন্দু-মুসলিম- শিখরা তা ব্যর্থ করে দিয়েই সেই আন্দোলনে বিজয় অর্জন করেছে। তেভাগার আন্দোলনে ও ব্রিটিশ সাম্রাজ্যবাদী সাম্প্রদায়িক দাঙ্গাকে রুঁখে দিয়েছিল। এদেশের কৃষক-শ্রমিকদের লড়াই দিয়ে সাম্প্রদায়িকতা রুঁখতে হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network