১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

নদীতে ইলিশসহ সকল মাছ ধরার দুই মাসের নিষেধাজ্ঞা

আপডেট: মার্চ ১, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি
১’ মার্চ থেকে পটুয়াখালীর তেঁতুলিয়া নদীতে শুরু হচ্ছে ইলিশসহ সব ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা। দেশের ইলিশ সম্পদ বাড়াতে দুই মাসের এ নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকারের মৎস্য অধিদপ্তর ।
এ আইন অমান্য করে অভায়শ্রম খ্যাত তেঁতুলিয়া নদীর ১ শ‘ কিলোমিটার এলাকায় কেউ মাছ শিকার করলে জেলারা কারাদন্ডে দন্ডিত হবেন। ইতিমধ্যে এ নদী থেকে অধিকাংশ মাছ ধরা ট্রলার তীরে ফিরেছে। অবরোধকালীন সময়ে জেলেরা প্রনোদনা পাবেন বলে জানিয়েছে জেলা মৎস্য বিভাগ। তবে দেশের ৬ অভায়াশ্রমের মধ্যে উপজেলার নদীর ৪০ কিলোমিটার এ নিষেঘাজ্ঞার আওতায় থাকবেনা।
এ বিষয়ে গলাচিপা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মু. জহিরুন্নবী জানান, মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ সালের নিয়োমানুযায়ী পটুয়াখালী জেলার মধ্যে অবস্থিত তেতুলিয়া নদীর চরভেদুরিয়া হতে চররুস্তুম পর্যন্ত মোট ১’শত কিলোমিটার অংশে প্রতিবছর ১’লা মার্চ হতে ৩০’শে এপ্রিল পর্যন্ত মোট দুই মাস মৎস্য অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়েছে। উক্ত আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network