১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

প্রাথমিক আর মাদ্রাসার শিক্ষার্থী দিয়ে চলছে ঝড়ে পড়া স্কুলের কার্যক্রম

আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি \ প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের দিয়ে চলছে বরিশালের গৌরনদী উপজেলার ঝড়ে পড়া ছাত্র-ছাত্রীদের স্কুল কার্যক্রম। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ২০২১ সালের এক জরিপে এ উপজেলায় ১২ জন ঝড়ে পড়া শিক্ষার্থী থাকলেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচীর আওতায় গৌরনদীতে সহ¯্রাধিক ঝড়ে পড়া শিক্ষার্থী দেখিয়ে সরকারের মহতি উদ্যোগকে প্রশ্ন বিদ্ধ করা হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ উপজেলায় আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচীর ৪৬টি স্কুল ভোসড নামের একটি এনজিও বাস্তবায়ন করছে। ৪৬টি স্কুলে শিক্ষার্থী দেখানো হয়েছে ১১৭৩ জন। যার অধিকাংশই প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসার ছাত্র-ছাত্রী। এছাড়াও শুরু থেকেই প্রকল্পের বরাদ্দ ও অন্যান্য কার্যক্রমের বিষয়ে গণমাধ্যম কর্মীদের তথ্য দিতে লুকোচুরি করে আসছে বাস্তবায়নকারী সংস্থা ভোসড। সূত্রে আরও জানা গেছে, বিগত চারদলীয় জোট সরকারের আমলে পুষ্টি প্রকল্পের মাধ্যমে কোটি কোটি হাতিয়ে নিয়েছিলো এনজিও ভোসড। ঝড়ে শিক্ষার্থীদের নামে প্রাথমিক ও মাদ্রাসার ছাত্র-ছাত্রী দিয়ে আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচী পরিচালনা করে সরকারের মহতি উদ্যোগকে প্রশ্ন বিদ্ধ করার চেষ্টা করছে বাস্তবায়নকারী সংস্থা ভোসড।
একাধিক শিক্ষকরা অভিযোগ করে বলেন, স্কুলের বøাকবোর্ড থেকে শুরু করে যে উপকরণ গুলো দেওয়া হয়েছে তা খুবই নিন্মমানের। এছাড়াও ছাত্র-ছাত্রীদের যে পোশাকগুলো দেয়া হয়েছে তার অধিকাংশই শিক্ষার্থীরা পরতে পারছেনা। অপরদিকে স্কুল শুরুর আগে যে সকল সুযোগ-সুবিধা দেওয়ার কথা ছিলো তার কোনটাই এনজিও ভোসড বাস্তবায়ন করছেনা।
এ বিষয়ে গৌরনদী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ চুন্নু ফকির বলেন, আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচীর স্কুল সম্পর্কে আমাদের কিছ্ইু জানানো হয়নি। এ স্কুলগুলো পরিচালনার জন্য কত টাকা বরাদ্দ দেওয়া হয়েছে তাও আমার জানা নেই।
এ বিষয়ে বরিশাল উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী পরিচালক মোঃ মাসুম জানান, আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচী বাস্তবায়নকারী এনজিও ভোসডের কিছু অনিয়মের বিষয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য ইতিমধ্যে চিঠি ইস্যু করা হয়েছে। তিনি আরও জানান, আমি সম্প্রতি বরিশালে যোগদান করেছি। জেলায় মোট কত টাকা বরাদ্দ হয়েছে তা পুরো ফাইল না দেখে এই মূহুর্তে বলা যাচ্ছেনা। এ বিষয়ে জানতে ভোসডের নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান ও বরিশালের কো-অর্ডিনেটর মহাদেব কুমারকে একাধিকবার ফোন করা হলেও তারা ফোন রিসিভ না করায় বক্তব্য নেয়া যায়নি। উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, গৌরনদী উপজেলার ৪৬টি স্কুলের জন্য কত টাকা বরাদ্দ করা হয়েছে তা আমাদের জানা নেই। তবে স্কুলগুলো পরিদর্শন করে বাস্তবায়নকারী সংস্থার বিরুদ্ধে কোন অনিয়ম পাওয়া গেলে ব্যবস্থা গ্রহন করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network