২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ছত্রাকের আক্রমনে দিশেহারা কৃষক

আপডেট: এপ্রিল ১৭, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি \ বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া-বাটাজোর এলাকার একটি বোরো ব্লকে ‘লক্ষীর গু’ নামের ছত্রাকের আক্রমন দেখা দিয়েছে। কৃষি অফিসারদের পরামর্শে কীটনাশক ছিটিয়েও থামানো যাচ্ছেনা ছত্রাকের আক্রমন। ফলে দিশেহারা হয়ে পরছে কৃষক।
সোমবার দুপুরে সরেজমিন ওই ব্লক ঘুরে দেখা গেছে, পাকা-আধা পাকা ধানে ভরে উঠছে বোরো ক্ষেতগুলো। আর ক’দিন পরই কৃষকদের গোলায় উঠতো পাকা ধান। কিন্তু ‘লক্ষীর গু’ নামের ছত্রাকের আক্রমনে কৃষকদের স্বপ্ন ধুলিসাৎ হয়ে গেছে। অপরদিকে একই উপজেলার বিভিন্ন এলাকার বোরো ক্ষেতে ব্লাষ্টের আক্রমন দেখা দিয়েছে। কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বিআর-২৮ ও ২৯ জাতের ধানে গত বছরের ন্যায় এবছরও ব্লাষ্টের আক্রমন হওয়ায় ফলন বিপর্যয়ের সম্ভাবনা তৈরি হয়েছে।
মাহিলাড়া-বাটাজোর বোরো ব্লকের সুপারভাইজার (ম্যানেজার) জামাল সরদার জানান, ব্লকটির অধিকাংশ জমি পতিত ছিলো। কৃষি অফিসের পরামর্শে এ বছর বøকটির ৫০ একরের অধিক পরিমাণ জমি বোরো চাষের আওতায় নিয়ে আসা হয়। কৃষি অফিস থেকে প্রণোদনার বীজ পেয়ে বোরো আবাদ করা হয়েছিলো। আর কয়েকদিন পরই ধান কাটা শুরু হতো। কিন্তু ক্ষেতের পাকা-আধা পাকা ধানে ‘লক্ষীর গু’ নামের একটি ছত্রাক ছড়িয়ে পরছে। ফারুক সরদার ও রবিন নামের দুইজন কৃষকের ক্ষেতে সর্বপ্রথম ছত্রাকটি আক্রমন করে। তারা প্রণোদনার ব্রি-হাইব্রিড-৫ জাতের ধান রোপন করেছিলেন। বর্তমানে অন্যান্য ক্ষেতেও ছত্রাকের আক্রমন দেখা দিয়েছে। ইতিমধ্যে ব্লকের ২৫ একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।
এ বিষয়ে গৌরনদী উপজেলা কৃষি অফিসার মোঃ সহিদুল ইসলাম বলেন, মাঠ পর্যায়ে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তারা বিষয়টি আমাকে অবহিত করেছে। আক্রান্ত ক্ষেতগুলোতে ছত্রাকনাশক ব্যবহারের জন্য কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network