৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

“বস্টনে তরুণ গবেষক, হার্ভার্ড স্কলার ডক্টর উপালী শ্রমন সম্বর্ধিত”

আপডেট: জুন ২, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

হাকিকুল ইসলাম খোকন/সুহাস বড়ুয়া ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ
বাংলাদেশের তরুন বৌদ্ধ গবেষক, বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কলার ডক্টর উপালী শ্রমনের আটলান্টা এমোরী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি (PhD) ডিগ্রি অর্জন করায় বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন এর পক্ষ থেকে গত ২৮ মে, রবিবার, ক্যামব্রিজ পার্ক অডিটোরিয়াম হলে এক সংবর্ধনা সভার আয়োজন করা হয় ।খবর বাপসনিঊজ। সংগঠনের সভাপতি প্রজয় বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ড: উপালী বলেন, সন্তানেরা ছোট কাল থেকেই মাতা পিতার আচার আচরণ অনুসরণ করে, মাতা-পিতার ধর্ম চর্চার বিষয়টি সন্তানেরা লক্ষ্য করে। তাই ধর্মের বিষয় ও ধর্মগুরুর শিক্ষার চেয়ে পিতা-মাতার আচরণ ও অভ্যাসের উপর অনেকটা নির্ভর করে। কেননা সন্তান পিতামাতার সান্নিধ্যেই বেশি থাকে, বিশেষ করে প্রবাসে ধর্মগুরুর সান্নিধ্য বেশি পায় না । আমাদের বড়দের কথা, কাজ ও সময়ের প্রতি গুরুত্ব দেয়া খুবই জরুরী। ধর্মচর্চা প্রতিফলিত হয় আচরনে। তিনি বলেন, মনীষী অতীশ দীপঙ্কর, তিব্বতে গিয়ে সাধারন জনগণকে সহজ ভাবে বুঝাতে পেরেছিলেন যে, কিভাবে হিংসা, হানাহানি ছাড়া কথায়, কাজে ও চিন্তায় সততার মাধ্যমে সহজ সরল সুখময় জীবন কাটানো যায়।
অনুষ্ঠানে ডক্টর উপালী শ্রমনের দীর্ঘ দশ বছরের নিরবিচ্ছিন্ন এবং কঠোর অধ্যাবসায়ের প্রশংসা করে বক্তব্য রাখেন, ওয়ার্ল্ড ফেডারেশন অব বাংলাদেশী বুড্ডিস্টস (WFBB) মহাসচিব সুহাস বড়ুয়া । তিনি বলেন, বাংলাদেশ থেকে শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ইত্যাদি দেশে উচ্চতর শিক্ষা শেষ করে পৃথিবীর বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত বাংলাদেশী বৌদ্ধ পরিবারের দুই সন্তান এবং একই সাথে দুই ভাই স্কলারশিপ নিয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করা কোন সহজ বিষয় নয় । তাছাড়া বৌদ্ধ ভিক্ষু জীবন ধারন করে, কোন দায়ক দায়িকার সহযোগিতা ছাড়া, একের পর এক মেধা স্কলার্শিপ অর্জন করে শিক্ষা জীবন অতিবাহিত করা, সাধারন করো পক্ষে অসম্ভব। ডঃ উপালী এবং তাঁর ছোট সহোদর ভিক্ষু প্রিয় রক্ষিত, তাঁদের মেধা, ধর্য্য, একাগ্রতা এবং অসাধারন মৈত্রীপূর্ন হৃদয় আমাদের মুগ্ধ করে রেখেছে । তিনি তাঁকে বস্টনে অবস্থানের অনুরোধ জানান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডিস্ট এর সহ -সভাপতি সৌমেন্দু বড়ুয়া, নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডিস্ট ফেডারেশন এর যুগ্ম সচিব শিমুল বড়ুয়া, বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন এর সাধারন সম্পাদক সোহেল বড়ুয়া, সহ সভাপতি দীপন বড়ুয়া, সাংস্কৃতিক সম্পাদক অন্জু বড়ুয়া, দুই বাংলার প্রবাসীদের জনপ্রিয় নৃত্যশিল্পী লিমা বড়ুয়া, সঙ্গীত শিল্পী তূর্ণা বড়ুয়া, মিসেস দীপন বড়ুয়া শুভেচ্ছা বক্তব্য রাখেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network