১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি

আপডেট: অক্টোবর ২, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

বরগুনা জেলা প্রতিনিধিঃ
‘আমরা শিক্ষকরা বৈষম্য চাইনা না, আমার চাই শিক্ষকের মর্যাদা।’ বরগুনা সরকারি মহিলা কলেজের সামনে দাঁড়িয়েই এমন দাবির কথা জানান অর্থনীতি বিভাগের প্রভাষক মিজানুর রহমান সোহেল।

বরগুনা সহ সারাদেশে ক্যাডার কম্পোজিশন সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন, আন্ত:ক্যাডার বৈষম্য নিরসন ও পেশাভিত্তিক মন্ত্রণালয় চালুসহ মোট ৬ টি দাবিতে আজ সোমবার (২অক্টোবর) কর্মবিরতি পালন করেছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের শিক্ষকরা।

বরগুনা সরকারি মহিলা কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক দীপক চন্দ্র দেবনাথ জানান, ‘আমরা শিক্ষা ক্যাডাররা অন্যান্য ক্যাডার থেকে পিছিয়ে আছি। পদোন্নতির ক্ষেত্রে সাধারণ ক্যাডারদের থেকে শিক্ষা ক্যাডাররা পিছিয়ে আছি। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আন্ত:ক্যাডার বৈষম্যও নিরসন করা হচ্ছে না। আমরা শিক্ষা ক্যাডারদের ক্ষেত্রে সকল সমস্যার সমাধান চাই।’

শিক্ষকরা জানান, শিক্ষার মতো এমন গুরুত্বপূর্ণ সেক্টরে ৪র্থ গ্রেডের উপর কোনো পদ নেই। অন্য ক্যাডাররা যেখানে ৫ম গ্রেড থেকে ৩য় গ্রেডে পদোন্নতি পান সেখান শিক্ষা ক্যাডারের ক্ষেত্রে এ সুযোগটি নেই। অধ্যাপক পদটি ৩য় গ্রেডে উন্নীত করা এবং আনুপাতিক হারে ১ম ও ২য় গ্রেডের পদ সৃষ্টি করা জরুরি হয়ে পড়ছে। এছাড়া শিক্ষার মতো এমন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ১২৪৪৪ পদ সৃজনের প্রস্তাব আটকে আছে দীর্ঘ ৯ বছর।তাই সারাদেশের ন্যায় আজ বরগুনার জেলার ৭ টি সরকারি কলেজে কর্মবিরতি চলছে।

বরগুনা জেলা বিসিএস সাধারণ শিক্ষা ইউনিটের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম বলেন, ৬ টি যৌক্তিক দাবী আদায়ে আমাদের কর্মবিরতি চলছে। এসব দাবী আদায় না হলে আগামী ১০, ১১, ১২ অক্টোবর আবারও কর্মবিরতি পালন করাসহ পরবর্তীতে কেন্দ্রীয় কমিটির ঘোষণা অনুযায়ী কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network