৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

জাতীয় যুব দিবসে সাইকেল র‍্যালী ইয়ুথনেটের

আপডেট: নভেম্বর ১, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক
জাতীয় যুব দিবস ২০২৩ উপলক্ষে পরিবেশ বান্ধব যানবাহন ব্যবহার করি, নির্মল বায়ু নিশ্চিত করি, প্রতিটি রাস্তায় সাইকেল লেন বাস্তবায়ন করি” এই প্রতিপাদ্য নিয়ে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস বাংলাদেশ এবং Youth For care এর সহযোগিতায়, বরিশাল ইউনিট এর পক্ষ থেকে একটি সাইকেল র‍্যালী অনুষ্ঠিত হয়েছে।
এতে উপস্থিত ছিলেন ইয়ুথনেট সেন্ট্রাল টীমের সমন্বয়কারী(এডভোকেসি,ক্যাম্পেইন এবং পার্টনারশিপ) আরিফুর রহমান শুভ এবং বরিশাল টীমের উপদেষ্টা আশিকুর রহমান সাকিব এবং বরিশাল স্টান্ড ওয়ারিওর্স গ্ৰুপের গ্ৰুপ প্রেসিডেন্ট নাঈম হোসেন এবং আবদুল্লা ও আরিয়ান রাব্বি সহ সকল সদস্যরা।

এসময় আরিফুর রহমান শুভ বলেন, জীবাশ্ম জ্বালানির ওপর বাাংলাদেশ অনেক বেশি নির্ভরশীল। সরকার এবং বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়ে উপস্থিত তরুণরা বলেন, পরিবেশের জন্য ক্ষতিকারক জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে নিরাপদ জ্বালানি ও টেকসই বাংলাদেশের জন্য নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে।

বাংলাদেশের মতো দেশে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি বাস্তবায়ন করতে হলে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী উন্নত দেশগুলো শর্তহীন প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা দিতে হবে। কিন্তু উন্নত বিশ্ব আমাদের দুর্যোগকে কেন্দ্র করে ঋণের ব্যবসা করতে চায় এ ছাড়া দূষণকারী দেশগুলোর থেকে ক্ষতিপূরণ নিশ্চিত করা প্রয়োজন।

এ সময় তরুণ জলবায়ু কর্মীরা জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীলতা থেকে সরে আসতে সরকার ও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। তারা আরও বলে “এই পৃথিবী আমাদের। তাই এই পৃথিবীকে রক্ষা করা আমাদের দায়িত্ব।”

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network