১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বাগেরহাট নদী রক্ষায় আন্দোলন

আপডেট: নভেম্বর ১১, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

খালিদ হাসান, বাগেরহাট জেলা প্রতিনিধি:
“নদী বাচাও মৎসজীবী দের জীবিকা বাচাও পশুর নদী দূষন বন্ধ করুন,সুন্দরবন বাচাও প্রতিপাদ্যে বাগেরহাটে নদী রক্ষায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার( ১১ নভেম্বর)বিকালে রামপাল উপজেলার কৈগরদাসকাঠি পশুর নদ এর তীরে গ্রীন ইয়ুথ ফোরাম বাগেরহাট, রেইজিং ইউথ ফোরাম রামপাল ও বেসরকারি উন্নয়ন সংস্থা ইনিশিয়েটিভ ফর রাইট ভিউ (আইআরভি)-এর আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন- মাজহারুল গাজী, শেখ নেওয়াজ শরীফ, সাজিবুল আলম, এরশাদ আলী গাজী, মুর্শিদা বেগম, তানিয়া বেগম, রাফিজা বেগম, তহমিনা বেগম, আইআরভি‘র ফিল্ড কোঅর্ডিনেটর হাসান মাহমুদ জসীম, প্রমুখ।

বক্তারা বলেন, নদী বাঁচলে বাঁচবে পরিবেশ, নদী না থাকলে দেশ হবে মরুভূমি। তাতে আমাদের জলবায়ুর বিপন্ন হবে। দেশের ধ্বংস হবে পরিবেশ। আমরা উন্নয়নবিরোধী নই, আমরা টেকসই উন্নয়ন চাই। যে উন্নয়ন প্রাণ-প্রকৃতি ও নদী রক্ষা করে। নদীর ওপর নির্ভরশীল বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জীবনজীবিকা নির্বাহের মাধ্যম সমুন্নত রাখে, সেই উন্নয়নের পক্ষে আমরা।’

জেলে পিপলস ফোরামের সাধারণ সম্পাদক মাজহারুল গাজী বলেন, বাগেরহাটের বিভিন্ন নদী, খাল ও সরকারি জলাশয় প্রভাবশালীদের দখলে রয়েছে। নদী দখল করে অনেকে পাকা ভবন নির্মাণ করেছে। এসব নদ-নদী উদ্ধার করতে না পারলে পরিবেশের ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়বে। নদ-নদী ধ্বংস হয়ে গেলে অসংখ্য মানুষ তাদের জীবন-জীবিকা হারাবে।’ এই সংকটাপন্ন মানুষদের বাঁচাতে নদী বাঁচানোর উদ্যোগ নিয়ে আগের অবস্থানে ফিরিয়ে আনার দাবি জানান তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network