৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

অনাড়ম্বর আয়োজনে বালাগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

আপডেট: এপ্রিল ২০, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

হেলাল আহমদ বালাগঞ্জ প্রতিনিধিঃপ্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ❜ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাঁকজমক ও অনাড়ম্বর আয়োজনে বালাগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১০টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডিএম সাদিক আল সাফিনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আ.জ.ম সালাহ্ উদ্দীন।

প্রধান অতিথির বক্তৃতায় সাংসদ হাবিবুর রহমান হাবিব বলেন, মাননীয় প্রধান মন্ত্রীর নেতৃত্বে কৃষি, প্রাণিসম্পদসহ প্রতিটি সেক্টরে আমরা কাজ করে ব্যাপক সফলতা অর্জন করতে সক্ষম হয়েছি। বালাগঞ্জ কৃষি প্রদান এলাকা, সরকারের পক্ষ থেকে কৃষকদের সার, বীজসহ বিভিন্ন উপকরণ বিতরণের ফলে এবার আমরা এখানে ব্যাপক সাফল্য পেয়েছি। প্রাণিসম্পদের ক্ষেত্রে দেশীয় গরু, ছাগল, ভেড়া, মাছ, ডিম উৎপাদন কিভাবে বাড়ানো যায় তা নিয়ে আমরা কাজ করছি। এর ফলে গত কয়েক বছর ধরে আমাদেরকে আর ভারত থেকে গরু আমদানি করতে হয় না। কারণ আমাদের খামারীরা দেশীয় গরুর যে সংকট ছিল তা দূর করতে পেরেছেন। তিনি খামারী ও কৃষকদের উদ্দেশ্যে বলেন, সরকার আমাদের সকল সুযোগ সুবিধা দিচ্ছে। আপনারা স্ব-স্ব দপ্তরের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে তা গ্রহণ করবেন। প্রয়োজনে আমার সাথেও যোগাযোগ করতে পারেন। বঙ্গবন্ধু কন্যার দৃঢ় নেতৃত্বে আমরা এই দেশকে একটি সুখী, সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবো।

শুরুতে প্রধান অতিথিকে ফুল দিয়ে অনুষ্ঠানে স্বাগত জানান উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মিলন মিয়া।

উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. জাকারিয়া আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বোয়ালজুর ইউনিয়নের চেয়ারম্যান আনহার মিয়া, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মতিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাজার বণিক সমিতির সভাপতি মো. জুনেদ মিয়া, বালাগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ফয়েজ আহমদ, কৃষি কর্মকর্তা আশিকুর রহমান, উপজেলা কৃষক লীগের সভাপতি আলাল মিয়া, উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি রজত দাস ভুলন, সাধারণ সম্পাদক আ.হ ইমন শাহ, কোষাধ্যক্ষ জাগির হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ফারুক আহমদ, সাধারণ সম্পাদক নয়ন তালুকদার, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, কলেজ ছাত্রলীগের সভাপতি জাহিদ হোসেন জাহাদ প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারি, সাংবাদিক, রাজনৈতিক ও সামাজিক নেতৃবন্দসহ কৃষক ও খামারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন পশ্চিম গৌরীপুর এর এলএসপি রুজেল আহমদ, গীতা পাঠ করেন পূর্ব পৈলনপুরের এলএফএফ সুভাষ গোস্বামী।

এদিকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে দেশব্যাপী ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪’ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠান শেষে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীতে অংশ নেয়া স্টল পরিদর্শন করেন, এমপি হাবিবুর রহমান হাবিবসহ নেতৃবৃন্দ।

প্রদর্শনীতে ৩০টি স্টল অংশগ্রহণ করে। স্টলগুলোতে বিভিন্ন প্রজাতির গরু, ছাগল, ভেড়া, মোরগ, মুরগি, আচিল মোরগ, পোষা ও শোখিন পাখি, কবুতর, খরগোশ, প্রাণিজ পণ্য ও প্রযুক্তি, প্রাণিসম্পদ বিভাগে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি, কৃত্রিম প্রজননের যন্ত্রপাতি, বিভিন্ন রকম ঔষধ, উন্নত জাতের ঘাস চাষ এবং সাইলেজ করে ঘাস সংরক্ষণ ছাড়াও একজন সফল খামারী হুসনা বেগমের কেচো সার ও হাজল (স্বল্প সংখ্যক ডিম ফোটানোর আধুনিক প্রযুক্তি) প্রদর্শিত হয়।

বিকেলে প্রদর্শনীতে অংশ নেয়া বিভিন্ন ক্যাটাগরিতে স্টলগুলোর মধ্য থেকে বিজয়ীদের নাম ঘোষণা করেন বিচারকরা।

বিজয়ীরা হলো:

ক্যাটাগরি: ক- (গরু-মহিষ) প্রথম স্থান: মো. আব্দুল মনির (শফিক), চম্পা ডেইরী ফার্ম, নূরপুর, বোয়ালজুর (১৫ মণ ওজনের ফ্রিজিয়ান ষাঁড়), দ্বিতীয় স্থান: নুরুল ইসলাম, (আব্দুল্লাহ ডেইরী ফার্ম) রতনপুর, দেওয়ানবাজার (২৪ লিটার দুধ প্রডাকশনের ফ্রিজিয়ান গাভী), তৃতীয় স্থান: পারুল মিয়া বদরনগর, বালাগঞ্জ

ক্যাটাগরি: খ- ( হাঁস-মুরগী) প্রথম স্থান: জেবিন বেগম উপজেলা কমপ্লেক্স, বালাগঞ্জ, দ্বিতীয় স্থান: সোনারা বেগম কায়েস্তঘাট চক, পূর্ব গৌরীপুর, তৃতীয় স্থান: কবির আলী, নতুন সুনামপুর, পূর্ব গৌরীপুর।

ক্যাটাগরি: গ- (ছাগল-ভেড়া-গাড়ল) প্রথম স্থান: মো. শাহিনুল হাসান নতুন সুনামপুর, পূর্ব গৌরীপুর, দ্বিতীয় স্থান: সাজ্জাদ মিয়া কাশিপুর, বালাগঞ্জ, তৃতীয় স্থান: মুস্তাকিন আলী, শাহ বদরনগর।

বালাগঞ্জ ক্যাটাগরি: ঘ- (প্রাণিজাত পণ্য ও প্রযুক্তি) প্রথন স্থান: হুসনা বেগম, জামালপুর, দেওয়ানবাজার, দ্বিতীয় স্থান: মো. শাহ আলম, বালাগঞ্জ বাজার, তৃতীয় স্থান: সেলিনা আক্তার, বালাগঞ্জ বাজার।

ক্যাটাগরি:ঙ (পোষা প্রাণী) বিশেষ পুরষ্কার: শেফুল মিয়া সোনাপুর, বোয়ালজুর।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বালাগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডি এম সাদিক আল সাফিন , উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আ,জ,ম, সালাহ উদ্দীন, ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মিলন মিয়া, প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসার ডা. জাকারিয়া আহমদ ও চানপুর ডেইরী পিজি সাধারণ সম্পাদক মুহিত আহমদ। প্রদর্শনীতে অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট এবং ক্রেস্ট প্রদান করা হয়েছে।

উল্লেখ্য প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় ২০২১ সাল থেকে শুরু করে প্রতিবছর এই প্রদর্শনীর আয়োজন করে আসছে বালাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network