৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

গোপালগঞ্জে প্রচন্ড দাবদাহ থেকে বাঁচতে বৃষ্টির আশায় ইসতেসকার নামাজ অনুষ্ঠিত

আপডেট: এপ্রিল ২৫, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : গত কয়েকদিন ধরে গোপালগঞ্জে চলছে তীব্র তাপপ্রবাহ। এতে অতিষ্ট মানুষ থেকে শুরু করে প্রাণীকূলও। বৃষ্টি না হওয়ায় এ দূর্ভোগ বেড়েছে কয়েক’শ গুন। তাই প্রচন্ড দাবদাহ থেকে বাঁচতে বৃষ্টির আশায় গোপালগঞ্জে অনুষ্ঠিত হয়েছে ইসতেসকার নামাজ। এ নামাজে পাপ আর ভুল-ত্রুটি মাফ চাওয়াসহ বিশ্বের সকল মুসলিমদের শান্তি কমনা করে দোয়া করা হয়।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় ইমাম পরিষদের উদ্যোগে পৌর ঈদগাহ ময়দানে এ ইসতেসকার নামাজ অনুষ্ঠিত হয়।

গোপালগঞ্জ পৌর ঈদগাহ মায়দানে গিয়ে জানাগেছে, গত দু’সপ্তাহ ধরে গোপালগঞ্জের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। প্রতিদিনই ৩৭ থেকে ৪১ ডিগ্রীর মধ্যে তাপমাত্রা উঠানামা করছে। এতে মানুষসহ অতিষ্ঠ হয়ে পড়েছে প্রাণীকূলও। তাপপ্রবাহের কারণে দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। কাজ করা দুর্বিষহ হয়ে পড়েছে কৃষক ও দিনমজুরদের। হাসফাস করছে প্রাণীকূল। সেই সাথে বৃষ্ঠি না হওয়া প্রকৃতি রুক্ষ হয়ে পড়ায় এ দূর্ভোগ বেড়েছে কয়েক’শ গুন।

তাই বৃষ্টির আশায় ইমাম পরিষদের উদ্যোগে আয়োজন করা হয় ইসতেসকার নামাজের। সকাল সাড়ে ৯টায় পৌর ঈদগাহ ময়দানে এ ইসতেসকার নামাজে অংশ নিতে হাজির হয় কয়েক হাজার নানা বয়সের মুসুল্লীরা। এ নামাজে ইমামতি করেন কেন্দ্রীয় কোর্ট মসজিদের ইমাম মাওলানা শেখ হাফিজুর রহমান। এসময় নিজ নিজ পাপ আর ভুল-ত্রুটি মাফ চেয়ে বিশ্বের সকল মুসলিমদের শান্তি কমনা করে বৃষ্টির জন্য দোয়া ও মোনাজাত করা হয়। এসময় মুসুল্লীরা অঝোর ধরায় চোখের পানি ফেলে আল্লাহর কাছে ক্ষমা ভিক্ষা করেন। আল্লাহ তার বান্দাদের ক্ষমা করে রহমতের বৃষ্টি বর্ষণ করে দূর্ভোগ কমিয়ে দিবে এমনটিই বিশ্বাস মুসুল্লীদের।

গোপালগঞ্জ আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল ড. আবু সাঈদ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, আল্লাহতালা পবিত্র কোরআনে বলেছেন, জমিন ও জলভাগে যে বিপয্যয় সৃষ্টি হয় তা মানুষের হাত দ্বারা সৃষ্টি। মানুষের পাপের কারনে এ ধরনের পরিবেশ সৃষ্টি হয়। যেহেতু আমরা আল্লাহর বান্দা, আমাদের চাওয়ার জায়গা একমাত্র আল্লাহর কাছে। আল্লাহর কাছে আমরা নামাজের মাধ্যেমে প্রার্থনা করেছি এই পরিবেশ ফিরিয়ে নিয়ে অনুকুল পরিবেশ দান করেন। সেই সাথে রহমতের বৃষ্টি আমাদের জন্য নাজিল করেন। সেজন্য আমরা প্রার্থনা করেছি, আমরা সব কিছুই আল্লাহর উপর ছেড়ে দিয়েছি।

নামাজ পড়তে আসা অধ্যাপক রেজাউল করিম বলেন, গোটা পৃথিবীতে তাপপ্রবাহ চলছে তাতে মানুষ ও প্রাণীকূল অত্যান্ত কষ্টের মধ্যে আছে। গোটা পৃথিবীর মানুষ ও প্রাণীকূলের উপর যেন আল্লাহতালার রহমত বর্ষিত হয় তার জন্য ঈদগাহ ময়দানে নামাজ আদায় করেছি। তিনি যেন তার রহমতের বারি বর্ষণ করেন, আমাদের উপর বাতাসকে ঠান্ডা করে দেন। মানবতার জন্য, মানবতার উপর রহমত চাওয়ার জন্য এখানে নামাজ আদায় করেছি।

গোপালগঞ্জ কেন্দ্রীয় কোর্ট মসজিদের ইমাম মাওলানা শেখ হাফিজুর রহমান বলেন, তাপপ্রবাহে জেলার জনজীবনে ছন্দপতন হয়েছে। গুনাহর কারনে এমন বিপয্যয় নেমে এসেছে। মানুষের পাপের কারণে অনাবৃষ্টি এবং বিভিন্ন ধরনের বালামুসিবত সৃষ্ঠি হয়। আমরা তো এখন গুনাগার মুসলমান। আমাদের ডাক শুনে আল্লাহতালা কতটুকু দয়া করবেন তা আল্লাহতালাই জানেন। আমরা বুক ভরে আশা রাখছি আমরা পাপী হলেও আল্লাহতালা যেন আমাদের আবেদন মঞ্জুর করেন। যাতে করে আমাদের সকলের জীবনে স্বস্তি ফিরে আসে। #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network