৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

স্মার্ট বাংলাদেশ গড়তে প্রকৌশলীদের ভূমিকা অতিগুরুত্বপূর্ণ— আইইবি প্রেসিডেন্ট আবদুস সবুর

আপডেট: এপ্রিল ২৭, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

শোভন, নিজস্ব সংবাদদাতাঃ

বাংলাদেশ (আইইবি)‘র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুরকে ‘ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন বাংলাদেশ’ কক্সবাজার উপকেন্দ্রের পক্ষ থেকে বিশেষ সংবর্ধনা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টায় হোটেল শৈবাল মিলনাতায়নে এই সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । কক্সবাজার উপকেন্দ্রের আয়োজিত এ অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে আইইবি ‘র এর প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে বলেন স্মার্ট বাংলাদেশ গড়তে প্রকৌশলীদের ভূমিকা অতিগুরুত্বপূর্ণ। এছাড়াও ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর কুমিল্লা —১ আসনের সংসদ সদস্য।
(আইইবি)‘র কক্সবাজার উপকেন্দ্রের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার বদিউল আলম এর সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে সম্মানিত অতিথী হিসেবে উপস্থিত ছিলেন (মহেশখালী—কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাড. সিরাজুল মোস্তফা, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. ফরিদুল ইসলাম চৌং, সাধারন সম্পাদক মুজিবুর রহমান,কাতার আইইবি’র চেয়ারম্যান গাজী বদরুদ্দোজা, সম্মানী স. সা সম্পাদক, আইইবি ইঞ্জিনিয়ার শেখ তাজুল ইসলাম তুহিন ও ইঞ্জিনিয়ার মোঃ আবুল কালাম হাজারী। সংবর্ধনা অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন (আইইবি)‘র কক্সবাজার উপকেন্দ্রের(সম্মানী) সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহজাহান।
সংবর্ধনার আগে বক্তব্য প্রদানকালে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর আরো বলেন, আমাদের দেশ উন্নয়নশীল থেকে ইতোমধ্যে ডিজিটাল হয়েছে এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী। তারই ধারবাহিকতা রক্ষায় দেমকে স্মার্ট হিসেবে গড়ে তুলতে প্রকৌশলীদের উন্নত মানসিকতার সহযোগীতা একান্ত কাম্য। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নে শিখরে পৌঁছে গেছে। আমরা এরই মধ্যে চতুর্থ শিল্পবিপ্লবের মধ্যে প্রবেশ করেছি। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে স্মার্ট বাংলাদেশ টাস্ক ফোর্সকে একটি দক্ষ ও প্রযুক্তিসম্পন্ন কর্মশক্তি গড়ে তোলার নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধাধানমন্ত্রী। দেশের অভূতপূর্ব উন্নয়নে এ চৌকশ পেশাজীবিদের মুখ্য ভূমিকা রয়েছে। সবশেষ আয়োজক প্রকৌশলীদের প্রতি কৃতজ্ঞতা এবং আগামীতে সবসময় পাশে থাকার প্রতিশ্রম্নতি জানান ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর । অনুষ্ঠানে আরো বক্তব্য করেন, মহেশখালী—কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাড. সিরাজুল মোস্তফা, প্রকৌশলীরা ভিন্ন ভিন্ন বক্তব্যে, প্রকৌশলীদের নিজের পায়ে দাড়ানোর ক্ষেত্র তৈরিতে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে ভূমিকা তুলে ধরার জন্য (আইইবি)‘র এর প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুরের প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, আবদুস সবুর কুমিল্লার দাউদকান্দির বাহেরচরে জন্মগ্রহণ করেন। তিনি বরিশাল বিএম কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘পুরকৌশল বিভাগ’ হতে তিনি স্নাতক ডিগ্রী অর্জন করেন। পরে যোগ দেন রাজনীতিতে তিনি বুয়েটের নজরুল ইসলাম হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক, সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন। পরে বুয়েট ছাত্রলীগের সহসভাপতি এবং বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় কমিটির সদস্য হিসেবেও দুই মেয়াদে দায়িত্ব পালন করেন । ১৯৮৯ সালে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ইউকসু) সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ২০১৮—২০২০ মেয়াদে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ২ মেয়াদে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ—কমিটির সহ—সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা —১ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের ব্যানারে সংসদ সদস্য নিবার্চিত হন। এছাড়াও আবদুস সবুর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)‘র প্রেসিডেন্ট।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network