৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ইতালির রিসার্চ গ্র্যান্ট পেলেন ড. রহিমা নাসরিন

আপডেট: নভেম্বর ১২, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সাইন্সেসের রিসার্চ গ্রান্ট পেলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. রহিমা নাসরিন। ইতালির ট্রাইস্টে অবস্থিত দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সাইন্সেস (টোয়াজ) এ গ্র্যান্ট দিয়েছে।

১৯৮৩ সালে নোবেলজয়ী বিজ্ঞানী প্রফেসর ড. আব্দুস সালামের নেতৃত্বে বিজ্ঞানীদের দ্বারা প্রতিষ্ঠিত এই একাডেমি উন্নয়নশীল বিশ্বের সমৃদ্ধির জন্য বিজ্ঞান ও প্রকৌশলকে এগিয়ে নিতে কাজ করে।

বরিশাল বিশ্ববিদ্যালয় অপেক্ষাকৃত নতুন একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। আছে রিসার্চ ফান্ড ও ল্যাবের সীমাবদ্ধতা। এ বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজকে বিশ্বমানে উন্নীত করতে পর্যাপ্ত রিসার্চ ফ্যাসিলিটি প্রয়োজন, প্রয়োজন উন্নতমানের রিসার্চ ল্যাব।

সেই লক্ষ্যে টোয়াজ রিসার্চ গ্রান্ট প্রোগ্রাম ২০২১-এ বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও প্রাক্তন চেয়ারম্যান ড. রহিমা নাসরিন একটি রিসার্চ প্রজেক্ট প্রপোজাল পাঠিয়েছিলেন; যা টোয়াজ সিলেকশন কমিটিতে নির্বাচিত ও প্রশংসিত হয়েছে এবং তিনি ১৪ লাখ টাকার একটি রিসার্চ গ্রান্ট পাচ্ছেন। এর ফলে ডক্টর রহিমা নাসরিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের একটি রিসার্চ ল্যাবের যাত্রা শুরু হবে।

ববির সহকারী অধ্যাপক ডক্টর রহিমা নাসরিন বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এক্সপেরিমেন্টাল গবেষণা রিসার্চ ল্যাব ব্যতীত সম্ভব নয়। ল্যাব ফ্যাসিলিটি না থাকায় প্রায়শই শিক্ষার্থীদের এক্সপেরিমেন্টাল কাজে অন্য বিশ্ববিদ্যালয়/রিসার্চ ল্যাবের দ্বারস্থ হতে হয়। সেক্ষেত্রে তাদের সময় ও অর্থ ব্যয় এবং অন্যান্য অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। এ অবস্থার উত্তরণে প্রয়োজনীয় ফান্ড সংগ্রহ করে ল্যাব নির্মাণের উদ্যোগ নিতে হবে শিক্ষকদেরই। হাজার মাইলের যাত্রা এক কদম দিয়ে শুরু হয়। সুতরাং বারংবার চেষ্টাই যেকোনো উদ্যোগে আনে সফলতা।

তিনি বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন স্যার এ ব্যাপারে আমাদের প্রতিনিয়ত উৎসাহিত করছেন এবং প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছেন। বিশ্ব বিজ্ঞান একাডেমির মতো স্বনামধন্য একাডেমি থেকে এই রিসার্চ গ্রান্ট পাওয়ায় আমি সম্মানিত ও অনুপ্রাণিত। আশা করছি এই ল্যাব নির্মিত হলে শিক্ষার্থীদের গবেষণা কাজ অনেকটা ত্বরান্বিত হবে; যা বিশ্ববিদ্যালয়ের জন্য বয়ে আনবে সুনাম ও সফলতা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network