৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

দেশে করোনা শনাক্তের ৫০০তম দিন আজ

আপডেট: জুলাই ১৭, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
এখন সংক্রমণের সবচেয়ে ভয়াবহ সময় পার করছে দেশ। গত ৫ দিনেই মারা গেছেন এক হাজারের বেশি। শনাক্ত ৬২ হাজার রোগী। সংক্রমণ না কমলে বিপর্যয়ের আশঙ্কা করছেন খোদ স্বাস্থ্যমন্ত্রী।

তীব্র শ্বাসকষ্টে আক্রান্ত রোগীকে বাঁচিয়ে রাখা হয়েছে সিলিন্ডারের অক্সিজেনে। করোনা ওয়ার্ডে ঠাই হয়নি, তাই বারান্দায় বিছানা পেতে চলছে চিকিৎসা। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের ২০০ বেডের করোনা ইউনিটে রোগী ভর্তি প্রায় ৩০০ জন। একই অবস্থা দেশের কমপক্ষে ১৫টি হাসপাতালে। বেডের চেয়েও অতিরিক্ত রোগীকে দিতে হচ্ছে চিকিৎসা।

জুন থেকে বেড়ে চলা করোনা সংক্রমণের কারণে হাসপাতালে চাপ বেড়েছে রোগীর। গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হয় দেশে। ৫০০ দিনে এগারো লাখের কাছাকাছি পৌঁছেছে মোট শনাক্ত রোগীর সংখ্যা। প্রথম এক লাখ রোগী হতে সময় লেগেছে ৫৮ দিন আর সবশেষ এক লাখ রোগী হয়েছে মাত্র ৯ দিনে। এখন প্রতি মিনিটে রোগী শনাক্ত হচ্ছে ৮ জন করে।

এরইমধ্যে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ১৭ হাজার। জুনে প্রাণহানি ছিল দুই হাজার ২৪ জনের। অথচ জুলাইয়ের ১৬ দিনেই সেই সংখ্যা প্রায় তিন হাজার। করোনায় প্রথম এক হাজার মৃত্যু ৮১ দিনে হলেও, সবশেষ এক হাজার মৃত্যু হয়েছে মাত্র ৫ দিনে।

দেশে করোনা চিকিৎসায় অক্সিজেন, আইসিইউ, ওষুধসহ নানা সুবিধা যুক্ত হয়েছে। ভাইরাস শনাক্তে ল্যাব এক থেকে ৬২৭টি হয়েছে। কিন্তু এখন যেভাবে রোগী বাড়ছে তাতে বিপর্যয়ের শঙ্কা বাড়ছে। রাজধানীর ১৬টি হাসপাতালের ৯টিতে আইসিইউ ফাঁকা নেই একটিও। একই অবস্থা ৮টি বেসরকারি হাসপাতালেও। সংক্রমণ না কমলে দ্রুতই দেখা দেবে সাধারণ বেডের সংকট।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network