১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

লকডাউনে ব্যাপকহারে কমেছে রাজস্ব আদায়

আপডেট: আগস্ট ১৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
লকডাউনের প্রভাবে ব্যাপকহারে কমেছে রাজস্ব আদায়। চলতি অর্থবছরের প্রথম মাসে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের আয় কমেছে সোয়া ছয় শতাংশ। সংস্থার সাময়িক হিসাবে, ২১ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় মাত্র ১৩ হাজার ৮৩৪ কোটি টাকা।

করোনা প্রতিরোধে অর্থবছরের প্রথম দিনেই শুরু হয় লকডাউন। ঈদ উপলক্ষে ১৫ তারিখ থেকে এক সপ্তাহের জন্য শিথিল করা হলেও, ২৩ তারিখ থেকে বিধিনিষেধ আরো কঠোর করে সরকার। এসময় খাদ্য, ওষুধ ও চামড়া খাত ছাড়া সব ধরনের কারখানাও বন্ধ করে দেয়া হয়।

এর প্রভাব সবচেয়ে বেশি পড়ে ভ্যাট আদায়ে। এনবিআরের হিসাবে ৭ হাজার ৬শ ৮০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয় ৪ হাজার ২শ ৩৪ কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ২৫ শতাংশ কম।

জুলাইয়ে আমদানি শুল্কও কমেছে প্রায় তিন শতাংশ। তবে আয়করে প্রবৃদ্ধি ১৫ শতাংশের মতো। সবমিলিয়ে জুলাইয়ে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম প্রায় সোয়া ৭ হাজার কোটি টাকা।

উদ্যোক্তারা বলছেন, করোনার দীর্ঘ আঘাতে ক্রয় ক্ষমতা কমেছে অনেক মানুষের। এ অবস্থায় ব্যবসায় গতি ফেরাতে আমদানির অগ্রিম কর বাতিল করে খরচ কমানোর দাবি ব্যবসায়ীদের।

তবে করোনার প্রভাবে বিপরীতমুখী চিত্রও দেখা যাচ্ছে অর্থনীতি। দরিদ্র মানুষ যেমন বেড়েছে, তেমনি অতি ধনীর সম্পদও বাড়ছে। অর্থনীতিবিদরা বলছেন, যেখানে বেশি সম্পদ সৃষ্টি হয়, সেখানে কর আদায় বাড়াতে হবে।

অর্থনীতিবিদরা বলছেন, চলতি অর্থবছরের রাজস্ব আয় তেমন না বাড়লেও সরকারকে ব্যয় বাড়াতে হবে। এজন্য বিদেশি উৎস থেকে ঋণ বাড়ানোর পরামর্শ দিয়েছেন তারা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network