১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

চীনের শিক্ষা কারিকুলামে যুক্ত হচ্ছে প্রেসিডেন্ট ‘শি জিনপিংয়ের ভাবনা’

আপডেট: আগস্ট ২৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
চীনের প্রেসিডেন্ট ‘শি জিনপিংয়ের ভাবনা’ এবার দেশটির শিক্ষা কারিকুলামে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির শিক্ষা মন্ত্রণালয় (এমওই) মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করে। খবর বিবিসি ও রয়টার্সের।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, তরুণদের মধ্যে কার্ল মার্ক্সের রাজনৈতিক আদর্শ ছড়িয়ে দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় কারিকুলামে অন্তর্ভুক্ত করা হচ্ছে এটি। চীনের কমিউনিস্ট পার্টির অবস্থান শক্তিশালী করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নতুন এ বিবৃতিতে আরও জানানো হয়, দেশপ্রেম বোধের চর্চার ক্ষেত্র আদর্শিক ও বুদ্ধিবৃত্তিক ধারা অব্যাহত রাখতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। শ্রম শিক্ষা এবং জাতীয় নিরাপত্তাবিষয়ক শিক্ষা ব্যবস্থাও থাকছে এতে।

২০১৮ সালে চীনের সংবিধানে অন্তর্ভুক্ত করা হয় শি জিনপিংয়ের এ শিক্ষা ভাবনা। এবার বড় পরিসরে সেটি নিয়ে কাজ করার সিদ্ধান্ত নিলো জিনপিং সরকার।

এদিকে গ্লোবাল টাইমসের খবরে বলা হয়, এ শিক্ষা কারিকুলামের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে পড়ানো হবে দেশপ্রেম, চীনের কমিউনিস্ট পার্টির অবদান এবং সমাজতাত্ত্বিক চিন্তাভাবনা। মাধ্যমিক স্কুলে পড়ানো হবে ধারণা ও অভিজ্ঞতার বিষয়গুলো এবং জ্ঞানতাত্ত্বিক বিশ্লেষণ যা শিক্ষার্থীদের রাজনৈতিক বিচার বিবেচনাবোধ ও মতামত দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তৈরি করবে।

শি জিনপিং ২০১২ সালে ক্ষমতায় আসেন। এরপর ব্যবসাপ্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, সংস্কৃতি নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানসহ সমাজের সব ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ঘটান তিনি। গত জুলাইয়ে চীনের কমিউনিস্ট পার্টির ১০০ বছর পূর্তিতে দলের নেতৃত্বকে আরও শক্তিশালী করার ঘোষণা দেন শি জিনপিং।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network