১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

“সূয্যের আগুন ঝড়া রোদে সোনালী রং ছাড়িয়ে দিচ্ছে সোনালু”

আপডেট: মে ৮, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : সূয্যের আগুন ঝড়া রোদে যেন সোনালী রং ছাড়িয়ে যাচ্ছে। যেন কোন কিশোরীর কানের দুলের মতো মৃদু বাতাসে দুলছে থোকা থোকা ফুল। আবার ফুলের ফাঁকে সূয্যের রশ্মিতে ফুটিয়ে তুলছে প্রকৃতি। হলুদবরণ সৌন্দর্যে মাতোয়ারা করে রাখেছে চারপাশ। সবুজ কচি পাতার ফাঁকে হলুদ বর্ণের ফুল প্রকৃতিকে যেন সাজিয়ে তুলেছে নিজের মত করে। এতক্ষণ বলা হচ্ছিল সোনালী আভার সোনালু ফুলের কথা।

গোপালগঞ্জে এই ফুল সোনালু ফুল নামে বেশ পরিচিত। সোনালু বা বানরলাঠি বা বাঁদরলাঠি নামে পরিচিত এ ফুলের বৈজ্ঞানিক নাম Cassia fistula এবং Albizia inundata। এটি সোনালী রঙের ফুলবিশিষ্ট বৃক্ষ। উদ্ভিদের শ্রেণীবিন্যাসে Fabaceae গোত্রের এ বৃক্ষের ফল লম্বাটে। সোনালী রঙের ফুলের বাহার থেকেই ‘সোনালু’ নামে নামকরণ। ইংরেজি ভাষায় একে বলা হয় golden shower, Purging Cassia, Indian Laburnum বা Pudding-Pipe Tree. এ ফুলের আদিনিবাস হিমালয় অঞ্চল ধরা হলেও বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মায়ানমার অঞ্চল জুড়ে রয়েছে এর বিস্তৃতি। অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলস ও কুন্সল্যান্ডের উষ্ণ অঞ্চলে এদের প্রচুর দেখা মেলে।

গোপালগঞ্জ জেলা শহরের জেলা প্রশাসকের কার্যালয়, সরকারী বিনাপানি প্রাথমিক বিদ্যালয় ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ কমপ্লেক্সে এই সোনালু ফুলের দেখা মিলছে। গ্রীষ্মের প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে যেসব ফুল ফোটে তার মধ্যে সোনালু অন্যতম। তীব্র খরতাপে পথের পথিকের দৃস্টি কাড়ছে এই ফুল। অনেকেই দাঁড়িয়ে এ ফুলের সৌন্দয্য উপভোগ করেছন। অনেকই আবার এ ফুলের সৌন্দয্যে বিমোহিত হয়ে গাছ থেকে ছিড়ে নিয়ে যাচ্ছেন সোনালু ফুল। সোনালু ফুলের ঝলমলে রুপ দেখে মনে হয় কোন রুপসী কন্যা এইমাত্র হলুদের পিঁড়িতে বসেছে। পুরো গাছ থেকে হলুদ যেন বাতাসে মিশে উড়ে যাচ্ছে।

শীতে সমস্ত পাতা ঝরে গিয়ে সোনালু গাছ থাকে পত্র শুন্য এবং বসন্তের শেষে ফুল কলি ধরার পূর্বে গাছে নতুন পাতা গজায়। গ্রীষ্মকালে যখন সব গাছে একসাথে সোনালী ফুল ফোটে, তখন মনে হয় সোনালী আলোকচ্ছটায় চারপাশ আলোকিত হয়ে গেছে।

সোনালু গাছ আকারে ছোট হলেও ডালপালা ছড়ানো-ছিটানো। দীর্ঘ মঞ্জুরিদণ্ডে ঝুলে থাকা ফুলগুলোর পাপড়ির সংখ্যা পাঁচটি। সবুজ রঙের একমাত্র গর্ভকেশরটি কাস্তের মতো বাঁকানো। এ গাছের ফল বেশ লম্বা, লাঠির মতো গোল।

জেলা শহরের বাসিন্দা সজীব বিশ্বাস বলেন, জেলা প্রশাসকের কার্যালয়ের পাশের এ পথ দিয়েই আমার আসা যাওয়া। প্রতিদিনই আসা যাওয়ার পথে সোনালু ফুলের হলুদ সৌন্দয্য উপভোগ করছি। মন আর প্রাণ যেন জুড়িয়ে যায় এর সৌন্দর্যে।

টুঙ্গিপাড়া উপজেলার বাসিন্দা মেহেদী হাসান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামধি সৌধ কমপ্লেক্সে সোনালু ফুলের গাছ রয়েছে। যখন এ ফুল তার সৌন্দয়্যের মাধ্যমে হলুদ আভা ছড়ায় তখন এ দৃশ্য মন আর প্রাণ কেড়ে নেয়। প্রকৃতির সৌন্দয্যকে আরো বাড়িয়ে তোলে। #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network