৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ইতালিতে স্বাস্থ্য মন্ত্রী মিডিয়া শুধু স্বাস্থ্য খাতের ভুল গুলো দেখে,উন্নতি দেখে না

আপডেট: অক্টোবর ১৭, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

এমডি রিয়াজ হোসেন,ইতালি(রোম) থেকেঃ
ইতালির রোমে সফররত
বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যানমন্ত্রী ডাঃ জাহিদ মালিক ১৩ ও ১৪ অক্টোবর ইতালির রাজধানী রোমে গ্লোবাল মেন্টাল সামিটে অংশগ্রহণ করেন। সম্মেলন শেষে বাংলাদেশ দূতাবাস কার্যালয় দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সাথে কথা বলেন একান্তে।
শুধু ইতালি প্রবাসীরাই বাংলাদেশে কোভিড ছড়ায়নি,বিভিন্ন দেশ থেকে গিয়েই প্রবাসীরা ছড়িয়েছিল।ইতালি প্রবাসীদের একক ভাবে অপবাদ দেওয়া যাবে না।বাংলাদেশের স্বাস্থ্য খাতের অবস্থা জানতে চাইলে তিনি বলেন
। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি কোভিড মোকাবেলা ও সামগ্রিক স্বাস্থ্য খাতের উন্নয়নে বাংলাদেশের অসাধারণ সাফল্যের ভূয়সী প্রশংসা করেন।মন্ত্রী আরো বলেন দেশের মানসিক রোগীর সংখ্যা কমিয়ে আনতে কাজ করছে,জোর দেওয়া হচ্ছে কাউন্সিলের উপর। কমিউনিটি বেইজড মেন্টাল হেলথ সার্ভিস প্রদানে দেশের বিদ্যমান প্রাথমিক স্বাস্হ্য সেবা অবকাঠামো যেমন ১৪০০০ কমিউনিটি ক্লিনিক, ৪০০০ ফেমিলি ওয়েলফেয়ার সেন্টার, ৫০০ উপজেলা পর্যায়ের হাসপাতালসহ অন্যান্য স্বাস্হ্য সেবা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করার কথা বলেন। তিনি কমিউনিটির মাধ্যমে মানসিক স্বাস্হ্য সেবা প্রদানের জন্য ব্যক্তি নির্বাচন, তাদের প্রশিক্ষণ প্রদান, প্রশিক্ষণ মডিউল তৈরি, অর্থায়ন ইত্যাদির উপর গুরুত্বারোপ করেন এবং এসকল বিষয়ে তিনি বিশ্ব স্বাস্হ্য সংস্থার সহায়তা কামনা করেন। তাছাড়া, মাননীয় প্রধান মন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে প্রণীত মানসিক স্বাস্হ্য বিষয়ক আইন, নীতিমালা ও কর্মকৌশলের কথা উল্লেখ করেন।
বাংলাদেশের জনসম্পৃক্ত স্বাস্থ্য ব্যবস্থার বিস্ময়কর অর্জনের উদাহারণ দিয়ে কমিউনিটি ভিত্তিক মানসিক স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করেন। এ সময় প্রবাসীদের বৈধ পথে রেমিটেন্স পাঠাতে আহবান জানিয়ে বলেন বৈধ পথে রেমিটেন্স একজন প্রবাসী দেশ উন্নয়নে অবদান রাখতে পারেন।
এ সময় বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান উপস্থিত ছিলেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network