১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

রোমে গণমাধ্যম প্রতিনিধিদের সম্মানে দূতাবাসের আমন্ত্রণে ইফতার মাহফিল ও মতবিনিময় সভা

আপডেট: এপ্রিল ৮, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

ইতালি প্রতিনিধিঃ
ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান প্রবাসী সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করেন।
ইফতার পূর্ব এক সংক্ষিপ্ত মতবিনিময় সভায় শামীম আহসান ২০২২সালের একটি সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরেন। এতে দেখা যায় পাসপোর্টের আবেদন ছিল ১৭,৮২৭টি, বিতরন করা হয়েছে ১৭,৭০৬টি, বিভিন্ন ক্যাটাগরিতে ভিসা দেওয়া হয়েছে ৯৮৫টি। নো ভিসা রিকোয়ার্ড(NVR) ২১৫১টি। ট্রাভেল পারমিট (TP) দেওয়া হয়েছে ১৭০টি। বিভিন্ন সার্টিফিকেট প্রদান করা হয়েছে ৭৪৬৪টি। ইতালির বিভিন্ন দুরবর্তী ৪টি শহরে ভ্রাম্যমান কন্স্যুলার সেবা দেওয়া হয়েছে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ নিবন্ধিত হয়েছে ২২৪৬টি। প্রবাসীদের মরদেহ প্রেরনে প্লেনভাড়া প্রদান করা হয়েছে ৩৬ জনের। বাংলা শিক্ষা কার্যক্রমকে বিকশিত করার লক্ষ্যে ইতালিতে ১৬টি সংগঠনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।। বিভিন্ন স্কুলে পাঠ্য পুস্তক দেওয়া হয়েছে ৪৬৬টি। ১৪ জন অসুস্থ ও বিপদগ্রস্থ প্রবাসীকে আর্থিক সহায়তা করা হয়েছে। সার্বিয়াতে কর্মী নিয়োগে ডিমান্ড লেটার সত্যায়ন করা হয়েছে ১৯০টি।
শামীম আহসান বলেন দূতাবাসের সকল কর্মকান্ড নিয়মতান্ত্রিকভাবে পরিচালিত হয় সুতরাং আমরা ইচ্ছে করলেই সব কিছু করতে পারি না। তবে ইতালি প্রবাসীদের আরো বিষদাকারে সহায়তা করার চেষ্টা আমাদের সব সময়ই আছে এবং থাকবে। তিনি বলেন দূতাবাস আপনার আমার সকলের, এটি একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এখানে জাতীয় পতাকা উত্তোলিত থাকে সুতরাং এর সম্মান রক্ষার দায়িত্ব সকলের। ২০২২ সালের ১৬ আগষ্ট দূতাবাসে হামলা ও ভাংচুরের কথা উল্লেখ করে তিনি ক্ষোভের সাথে বলেন যে বা যারা দূতাবাসে সন্ত্রাসী হামলার সাথে জড়িত তাদেরকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে। কেননা দূতাবাসে সন্ত্রাসী হামলা গুরুতর অপরাধ। রোম দূতাবাসের প্রবাসী বাংলাদেশীদের হামলার পেছনে এক নারী সাংবাদিক জড়িত বলে মন্তব্য করেন তিনি ‌। সর্বশেষ দূতাবাসের মূল ফটকে ভাঙচুর এবং বাইরে অগ্নিসংযোগ এর ঘটনায় জড়িত যুবকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বল উল্লেখ করেন তিনি। এই ঘটনায়ও কেউ উস্কানিদাতা রয়েছে কিনা ক্ষতিয়ে দেখা হচ্ছে।
রাষ্ট্রদূত শামীম আহসানকে একটি রাজনৈতিক দলের বিবাদমান দুইটি পক্ষের কোনটিকে তিনি সমর্থন করেন কিনা? এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন কাউকে অনুমোদন দেওয়া আমার কাজ নয়, আমি রাষ্ট্রের প্রতিনিধি।
জন্ম নিবন্ধন এবং এনআইডি কার্ডের বিপরীতে পাসপোর্ট দেয়া হচ্ছে বলেও জানান রাষ্ট্রদূত শামীম আহসান।
ইতালির রাজধানীর রোমে কর্মরত সাংবাদিকদের সম্মানে দূতাবাসের হলরুমে আয়োজিত এই ইফতার মাহফিলে দূতাবাসের কর্মকর্তাদের উপস্থিত ছিলেন ‌দূতালয় প্রধান জসিম উদ্দিন, ইকোনমিক কাউন্সিলর মোঃ আল আমিন, প্রথম সচিব সাইফুল ইসলাম (পাসপোর্ট ও ভিসা, প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকী (শ্রম ও কল্যাণ), প্রথম সচিব আয়েশা আক্তার, দ্বিতীয় সচিব আশফাক রহমান।
ইফতার মাহফিলে সিনিয়র সাংবাদিকদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন, হাসান মাহমুদ, খান রিপন, রিয়াজ হোসেন, আফজাল হোসেন রোমান, আঁখি সীমা কাওসার, মোল্লা মনিরসহ প্রবাসী সাংবাদিকগণ।
শেষে মুসলিম উম্মার শান্তি ও বাংলাদেশের অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network