৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

“দোকানের আয় দিয়ে চলবে সংসার আর ছেলেমেয়ের লেখা পড়ার খরচ”

আপডেট: জুলাই ১৪, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের মাছপাড়া গ্রামের দরিদ্র কৃষানী উন্নতি বাড়ৈ। স্বামী শুকদেব বাড়ৈও একজন কৃষক। এই দম্পতির এক মেয়ে ও এক ছেলে। মেয়ে ঢাকায় বিএসসি নাসিং পড়ে ও ছেলে কলেজ পড়ুয়া। যেটুকু জমি আছে দুজনেই করেন। আর পরের জমিতে শ্রমিক হিসাবে কাজ করেন। মাঝে অর্থিক অনটন কাটাতে দিয়েছিলেন ছোট একটি দোকান কিন্তু তাতেও লোকসান। ফলে সংসার চালানো ও ছেলে মেয়ের লেখাপড়ার খরচ চালোনো নিয়ে চিন্তায় ঘুম হতো না তাদের।

তবে এবার সেই চিন্তা থেকে মুক্তি মিললো দরিদ্র কৃষানী উন্নতি বাড়ৈর। পেয়েছেন দোকান। এই দোকানের আয় দিয়ে চলবে সংসার আর ছেলেমেয়ের লেখা পড়ার খরচ।

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার এই হত দরিদ্র পরিবারকে স্বাবলম্বী করতে বিভিন্ন মালামাল সামগ্রীসহ দোকান ঘর উপহার দিয়েছে সামাজিক সংগঠন জ্ঞানের আলো পাঠাগার।

আজ শুক্রবার (১৪ জুলাই) দুপুরে উপজেলার কলাবাড়ী ইউনিয়নের বুড়ুয়া-কলাবাড়ী সড়কের মাছপাড়ায় ফিতা কেটে দোকানঘরটি উদ্বোধন করেন জ্ঞানের আলো পাঠাগারের প্রতিষ্ঠাতা পরিচালক মনিরুজ্জামান জুয়েল।

এ সময় জ্ঞানের আলো পাঠাগারের সভাপতি সুশান্ত মন্ডল, কলাবাড়ি ইউনিয়ন টিম লিডার সুশান্ত বর্ণিক, মাছপাড়া সমাজ কল্যাণ যুব সংঘের সভাপতি দিপক সরকারসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মালামালসহ নতুন দোকানঘর পেয়ে দরিদ্র উন্নতি বাড়ৈ আরো বলেন, আমার মেয়ে ঢাকায় বিএসসি নাসিং পড়ে ও ছেলে কলেজ পড়ুয়া। তাদের লেখা পড়ার খরচ কিভাবে চালাবো সেই চিন্তায় ঘুম আসতো না। তবে এখন জ্ঞানের আলো পাঠাগার আমাকে একটি দেকান করে দিয়েছে। এই দোকানোর আয় থেকে আমার ছেলে মেয়ের লেখাপড়ার কচর চলবে। আমি খুব আনন্দিত। জ্ঞানের আলো পাঠাগারকে ধন্যবাদ জানাই।

কলাবাড়ী সমাজকল্যাণ যুব সংঘের সভাপতি দীপক সরকার বলেন, জ্ঞানের আলো পাঠাগার সারা কোটালীপাড়া উপজেলায় মানবিক কাজে আলো ছড়াচ্ছে। তাদের এই কর্মকান্ড অন্য সামাজিক সংগঠনকে মানবিক কাজ করতে উৎসাহিত করবে।

জ্ঞানের আলো পাঠাগারের কলাবাড়ী ইউনিয়ন টিম লিডার সুশান্ত বর্ণিক জানান, দীর্ঘদিন ধরে উন্নতি বাড়ৈদের আর্থিক দূরাবস্থা দেখে আমরা জ্ঞানের আলো পাঠাগার থেকে উদ্যোগ নেই অসহায় পরিবারটির জন্য কিছু করার। সে জন্য জ্ঞানের আলো পাঠাগারের ফেসবুকে অর্থ সহায়তা চেয়ে পোষ্ট দেওয়া হয়। কিছু মানবিক ব্যক্তি ও প্রতিষ্ঠান এই পোস্টে সাড়া দিয়ে ৩৭ হাজার ৭০০ টাকা পাঠায়। সেই টাকা দিয়ে আজ মালামালসহ নতুন দোকন ঘরটি উপহার দেওয়া হলো অসহায় উন্নতি বাড়ৈকে।

জ্ঞানের আলো পাঠাগারের সভাপতি সুশান্ত মন্ডল বলেন, আজ দরিদ্র উন্নতি বাড়ৈকে রুটি, কলা, বিস্কুট, কেক, চা তৈরীর উপকরণসহ বিভিন্ন পণ্যসামগ্রী দিয়ে স্বাবলম্বীকরণে এই দোকান ঘরটি উপহার দেওয়া হলো। জ্ঞানের আলো পাঠাগারের এই ধরণের মানবিক কাজ আগামীতেও চলমান থাকবে।

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ বলেন, জ্ঞানের আলো পাঠাগার সমসময়ই মানবিক কাজ করে থাকে। অসহায় মানুষের পাশে থেকে আর্তমানবতার সেবা করে। উন্নতি বাড়ৈ এর মত অসহায় পরিবারকে স্বাবলম্বী করতে জ্ঞানের আলো পাঠাগার যে উদ্যোগ নিয়েছে তা সমাজে উজ্জ্বল দৃষ্ঠান্ত হয়ে থাকবে। আমি চাই জ্ঞানের আলো পাঠাগারের মতো সমাজের বিত্তবান মানুষেরাও এই ধরণের মানবিক কাজে এগিয়ে আসুক। #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network