২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

রোমে পিঠা উৎসব বাংলার শীতকালীন পিঠা নতুন প্রজন্মের কাছে তুলে ধরা লক্ষ

আপডেট: জানুয়ারি ২, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

ইতালি প্রতিনিধিঃ
ইতালিতে ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির আয়োজনে শীত কালিন পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শীতের আমেজে পরিবারকে সঙ্গে নিয়ে প্রবাসী নারীরা বাহারি পিঠা নিয়ে হাজির হন এই উৎসবে।
ইতালির রাজধানী রোমের সেন্তসেল্লের স্থানীয় একটি হল রুমে এই উৎসবের আয়োজন করা হয়। বাংলাদেশের মতো বিদেশের মাটিতেও বাংলা সংস্কৃতি ও কৃষ্টি সকলের সামনে তুলে ধরার লক্ষ্যে প্রবাসী ব্যবসায়ীদের সংগঠন ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি ইতালি এই পিঠা উৎসবের আয়োজন করে। এতে ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির পরিচালক মোঃ কামাল হোসেন, মোঃ কাজল হোসেন ও সৈয়দ সুমনের সার্বিক ব্যবস্থাপনায় এবং সদস্য মোঃ জাহাঙ্গীর হোসেনের পরিচালনায় সমিতির ৪ শতাধিক সদস্যসহ অতিথিরা অংশ নেন।
নানা নামের বাহারি নকশার মুখরোচক সব পিঠার মধ্যে ছিল ভাপা পিঠা, নারিকেল দুধ পুলি, গোলাপ ফুল পিঠা, পাটি সাপটা, চিতই পিঠা, মালপোয়া পিঠা,ফুলঝুরি পিঠা,সেমাই পিঠা, সন্দেশসহ মজার সব সুস্বাদু ও নজরকাড়া পিঠা। উৎসবে প্রায় ৫০ রকমের দেশীয় পিঠা প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানে অতিথিরা বলেন, এ যেন এক প্রবাসের বুকে একখণ্ড বাংলাদেশ। বাঙালি’র হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। আর তাই পিঠা বাঙালি’র জীবন ও লোকজ খাদ্য সংস্কৃতির এক অপরিহার্য অংশ। আরো বললেন- সকলের সম্মিলিত চেষ্টায় প্রবাসের মাটিতে এই ধরনের অনুষ্ঠান দেশের সুনাম বয়ে আনে ।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সংগঠনের নেতৃবৃন্দ সহ আমন্ত্রিত অতিথিদের পিঠা পরিদর্শন আপ্যায়ন শেষে অংশগ্রহণকারী নারীদের মধ্যে লটারির মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network