৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

পবিপ্রবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন

আপডেট: এপ্রিল ২৭, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

নাজমুজ সাকিব, পবিপ্রবি প্রতিনিধি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশনের (ভিএসএ) উদ্যোগে উৎসবমুখর পরিবেশে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪ পালিত হয়েছে।

গত শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিটে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে ক্ষণগণনার মধ্য দিয়ে এ অনুষ্ঠানের শুভ সূচনা করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত এবং ভিএসএ এর সভাপতি অধ্যাপক ড. মিলটন তালুকদারসহ ভিএসএ এর সকল নেতৃত্ববৃন্দ ও সাধারণ শিক্ষার্থীরা। এর পরেই ডিভিএম ডিসিপ্লিনের সকল ব্যাচের শিক্ষার্থীরা আতশবাজি উৎসবে মাতেন।

২৭ এপ্রিল (শনিবার) সকাল ৯.০০ ঘটিকায় এক বর্ণাঢ্য র‍্যালি বিশ্ববিদ্যালয়ের মূল একাডেমিক ভবন হতে শুরু হয়ে বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অনুষদীয় অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়। র‍্যালিতে বিভিন্ন প্রাণির ছবি, পোস্টার, প্ল্যাকার্ড ভিন্ন মাত্রার সৃষ্টি করে।

সকাল ১০ ঘটিকায় অনুষদীয় অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বিশেষ অতিথি হিসেবে মূল্যবান বক্তব্য দেন বরিশাল জেলা লাইভস্টক অফিসার ডাঃ মোঃ নুরুল আলম। ভেটেরিনারি দিবসের মূল প্রতিপাদ্য-”Veterinarians are essential health workers” কে কেন্দ্রবিন্দুতে রেখে তিনি ভেটদের কর্মকাণ্ড বিষয়ে ধারণা দেন। প্রত্যেক উপজেলায় ভেটেরিনারি সার্জনদের পদবৃদ্ধি এবং ভেটদের কাজকে জরুরি সার্ভিস হিসেবে ঘোষণা দিতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট আবেদন জানান।

আলোচনা সভার মূল প্রবন্ধক হিসেবে উপস্থিত ছিলেন পবিপ্রবি এএনএসভিএম অনুষদের প্যাথোলজি ও প্যারাসাইটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শিব শংকর সাহা। তিনি “Veterinarians are essential health workers” এর ওপর উপস্থাপনা প্রদান করেন। ভেটদের মূল কর্মকাণ্ড এবং প্রফেশনাল দিক গুলো আলোচনা করেন । পাশাপাশি বিশ্ব ভেট স্বীকৃতিপ্রাপ্ত ডাঃ সাইমন ডোহার্টি এর কাজ সম্পর্কে ধারণা ও তার জীবনী অনুসরণ করতে বলেন এবং ভেটদের ভবিষ্যৎ ক্যারিয়ার নিয়েও গাইড লাইন দেন।

এসময় ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশনের সহ সভাপতি মোঃ মুসাব্বির হোসাইন তার বক্তব্যে ভেটেরিনারিয়ানদের প্রয়োজনীয়তা সম্পর্কে বিশদ ধারণা দেন। বক্তব্য প্রদান করেন ভিএসএ এর প্রবীণ নেতৃত্ববৃন্দ ও অত্র অনুষদের ভেটেরিনারি টিচিং হাসপাতালের চিফ ভেটেরিনারিয়ান অধ্যাপক ড. অসিত কুমার পাল। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ, পবিপ্রবি শাখার নেতকর্মীরা।

আলোচনা সভার শেষ পর্যায়ে ভিএসএ এর সভাপতি অধ্যাপক ড. মিলটন তালুকদার তার সমাপনী বক্তব্যের মাধ্যমে ভিএসএ এর সকল শিক্ষক, শিক্ষার্থী এবং অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রদান করে বলেন, “ভেটেরিনারি দিবসটি আমাদের সকল ভেটেরিনারিয়ানদের জন্য গুরুত্বপূর্ণ। গত চার বছর করোনা ও রোজার কারণে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হতে পারেনি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এ বছর জাঁকজমকপূর্ণভাবে আয়োজন অনুষ্ঠিত হয়। যারা অক্লান্ত পরিশ্রম করে এই দিনটি উদযাপনে সহায়তা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা।”

তিনি প্রধান উপস্থাপক অধ্যাপক ডাঃ শিব শংকর সাহাকে তার সুন্দর উপস্থাপনার জন্য পুরস্কার প্রদানের মাধ্যমে আলোচনা সভা শেষ করেন।

বিকাল ৫টায় ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপন অনুষ্ঠিত হয় এবং সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিনের কর্মসূচি হিসেবে সকাল থেকে পবিপ্রবি বরিশাল ক্যাম্পাসের অনুষদীয় ভেটেরিনারি টিচিং হাসপাতালে ফ্রি মেডিসিন ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network