৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

করোনা টিকা নেওয়ার পর করণীয়

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে পৃথিবীর বহু দেশে  করোনা টিকা দেয়া শুরু হয়েছে। বাংলাদেশেও গত ২৭ জানুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে।

তবে টিকা নিতে ভয় পাচ্ছেন।  মনে করছেন টিকা নিলে কোনো ধরনের পাশ্ব প্রতিক্রিয়া হতে পারে। এছাড়া শরীরিকভাবে কোনো ধরনের অসুস্থতা বোধ করতে পারেন।

কিন্তু টিকা নিয়ে ভয়ের কোনো কারণ নেই। টিকা নিলে অনেকের সামান্য সমস্যা হতে পারে। ব্যথা, মাথা ঝিমঝিম করা, বমি বমি ভাব দেখা দিতে পারে। তবে সবার ক্ষেত্রেই হবে বিষয়টি এমন নয়। এসব সমস্যা কয়েক দিন থাকতে পারে।

টিকা পাওয়ার জন্য প্রথমেই অনলাইনে নিবন্ধন করতে হবে। এজন্য ‘সুরক্ষা’ নামে স্মার্টফোনের জন্য অ্যাপ এবং ওয়েবসাইট তৈরি করেছে সরকার।

আসুন জেনে নিই টিকা নেয়ার পর করণীয়-

১. অনেকে মনে করছেন টিকা নেওয়ার পর হয়তো অসুস্থ হয়ে যেতে পারেন। এ ধরনের চিন্তা করবেন না। করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া সবার ক্ষেত্রে হবে বিষয়টি এমন নয়।  আর কারও সামান্য সমস্যা হলেও ২ থেকে ৩ দিনের মধ্যে ভালো হয়ে যায়।

২. টিকা নেওয়ার ব্যথা বেশি হলে কাপড় গরম করে ছ্যাঁকা নিতে পারেন। এতে আরাম বোধ করবেন।  এই ব্যথা দুই থেকে তিন দিনের মধ্যে ভালো হয়ে যায়।  এছাড়া প্যারাসিটামল ও খেতে পারেন।

৩. টিকা নেয়ার পর চাহিদা মাফিক পানি পান করুন। এছাড়া পানি জাতীয় খাবার খান।

৪. ভ্যাকসিন নিলেও সবাইকে মাস্ক পরা, হাতসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

৫. আপাতত গর্ভবতী মা ও ১৮ বছরের কম বয়সীদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে না।

ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কোনো দুশ্চিন্তা না করে, করোনা সংক্রমণ থেকে সুরক্ষা পেতে টিকা নেওয়া উচিত।

লেখক: ডা. ফাহিম আহমেদ রুপম, মেডিসিন ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ কনসালট্যান্ট (সিটি স্কিন সেন্টার, শান্তিনগর, ঢাকা)।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network