১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

উপকুলীয় এললাকায় জনপ্রিয় হচ্ছে মালচিং পদ্ধতিতে তরমুজ চাষ

আপডেট: আগস্ট ১২, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

চরফ্যাশন প্রতিনিধি॥
চরফ্যাশনের উপকুলীয় এললাকায় জনপ্রিয় হচ্ছে মালচিং পদ্ধতিতে তরমুজ চাষ। পরিবেশবান্ধব এ পদ্ধতি ব্যবহার করে তরমুজ চাষ শুরু করেছেন চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা গ্রামের কৃষক ’মানিক পাটোয়ারি । সাধারণত এ পদ্ধতিতে বছরের যেকোনও সময় একাধিকবার তরমুজ উৎপাদন করা যায়।’মানিক পাটোয়ারি চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা গ্রামের বাসিন্দা। তিনি জানান, ‘মালচিং মেথড’ ভারত ও ইসরাইলে খুবই জনপ্রিয় একটি পদ্ধতি। পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর যৌথ উদ্যোগে তাদের কৃষি ইউনিট মাধ্যমে প্রথম এই পদ্ধতি সম্পর্কে জানতে পারি । পরে তিনি পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) কৃষি ইউনিট যোগাযোগ করেন। তখন তারা এ পদ্ধতিতে তরমুজ উৎপাদনে মানিককে উৎসাহিত করে।
’মানিক পাটোয়ারি ও পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) কৃষি ইউনিট সূত্রে জানা যায়, প্রচলিত পদ্ধতিতে তরমুজের বীজ সরাসরি জমিতে লাগানো হয়। কিন্তু মালচিং পদ্ধতি অনুযায়ী, মালচিং পেপারে মুড়িয়ে অঙ্কুরিত বীজ জমিতে রোপণ করা হয়। এ পদ্ধতিতে প্রথমে মালচিং পলিথিন দিয়ে একটি বীজতলা নির্মাণ করা হয়। এরপর তরমুজের বীজ সেখানে স্থাপন করা হয়। এবার মালচিং পেপার ছিদ্র করে বীজ অঙ্কুরিত হওয়ার পর, তা মাচায় প্রতিস্থাপন করা হয়। যেহেতু বীজগুলো পলিথিন দিয়ে মোড়ানো থাকে, তাই কোনো কীটপতঙ্গ আক্রমণ করতে পারে না। ফলে কীটনাশক ব্যবহারেরও প্রয়োজন হয় না। একই কারণে ক্ষতিকর সূর্যালোকও এর ভেতরে প্রবেশ করতে পারে না। সাধারণ পদ্ধতিতে অনেক সময় বৃষ্টি হলে বীজতলা বা খেত থেকে সার ধুয়ে যায়। মালচিং পেপার দিয়ে মোড়ানো থাকায় এখানে সেই আশঙ্কাও নেই। সাধারণ পদ্ধতির চেয়ে নতুন এ পদ্ধতিতে গাছগুলো দেড়গুণ তাড়াতাড়ি বেড়ে ওঠে বলে জানা যায়।
আব্দুল মানিক পাটোয়ারি বলেন, ‘সাধারণ পদ্ধতির চেয়ে নতুন এই পদ্ধতিতে গাছগুলো দেড়গুণ তাড়াতাড়ি বেড়ে ওঠে।’ তিনি বলেন, ‘এবছর আমি মাত্র ২৪ শতাংশ জমিতে (অনুভব) জাতের তরমুজের বীজ রোপন করেছি। পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) কৃষি ইউনিট থেকে এ জাতের বীজ সংগ্রহ করা হয়েছে। ইতোমধ্যে ২০ হাজার টাকার তরমুজ বিক্রি করেছেন । অসময়ের এ তরমুজ অত্যন্ত সুস্বাদু।তিনি বলেন, যেহেতু এই পদ্ধতিতে তরমুজ সারা বছর চাষাবাদ করা যায়, তাই এবারের তরমুজ ফুরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আমি ফের তরমুজের আবাদ শুরু করতে পারবো। মৌসুমের সময় তরমুজের আধিক্য থাকায় কৃষকরা এমনিতেই তরমুজের যথার্থ দাম পান না। যেহেতু এই পদ্ধতিতে যেকোনও সময়ে আবাদ করা সম্ভব, তাই আমার এটুকু জমি থেকেই বছরে লাখ টাকা আয় করা সম্ভব বলে মনে করি।’মানিক পাটোয়ারি জানান, তার দেখাদেখি এলাকার আরও ৮ জন কৃষক মালচিং পদ্ধতিতে তরমুজের আবাদ শুরু করছেন।
উপজেলার ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা আবু হাসনাইন বলেন, প্রচলিত পদ্ধতির চেয়ে এ পদ্ধতিতে কমপক্ষে ৫০ ভাগ সার ও কিটনাশকের ব্যবহার কম লাগে, যা পরিবেশবান্ধব। প্রচলিত পদ্ধতিতে জমিতে ৫/৬ বার সেচ দিতে হয়, সেখানে এ পদ্ধতিতে মাত্র দুবার সেচ দেওয়াই যথেষ্ট। বাংলাদেশের অনেক জায়গায় মালচিং পদ্ধতিতে তরমুজ আবাদ হলেও চরফ্যাশন উপজেলায় এই প্রথমবারের মতো চাষ শুরু হলো। ’মানিক পাটোয়ারি সফল হলে এ পদ্ধতিতে চাষবাদ আরো জনপ্রিয় হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network