২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

সবক্ষেত্রে আওয়ামী লীগের সঠিক সিদ্ধান্তে দেশ এগিয়ে যাচ্ছে

আপডেট: নভেম্বর ১৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবক্ষেত্রে আওয়ামী লীগের সঠিক সিদ্ধান্তে দেশ এগিয়ে যাচ্ছে। অতীতে বাংলাদেশের জন্য অনেক সর্বনাশা সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে কারণে দেশ পিছিয়ে পড়ে।

আজ সোমবার দুপুরে জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ইউনেস্কো পুরস্কার ঘোষণা করায় আওয়ামী লীগের সংসদ সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদ জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। এ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকার ও বিরোধী দলের বেশ কয়েকজন সংসদ সদস্য বলেন, বঙ্গবন্ধুকে সম্মান দিয়ে সম্মানিত হয়েছে ইউনেস্কো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এগিয়ে যেতে হবে। আমরা এখন আর পিছিয়ে নেই। আমি ধন্যবাদ জানাই বাংলাদেশের জনগণকে। আমাকে বারবার তারা ভোট দিয়েছেন, সেবা করার সুযোগ দিয়েছে। আমরা সাধ্যমতো চেষ্টা করছি। এ এক দশকের ভেতরে আজকের বাংলাদেশ পরিবর্তন। সারা বিশ্বে একটা মর্যাদা পেয়েছে। এখন আর বাংলাদেশের কাউকে বাইরে গিয়ে কথা শুনতে হয় না।’

সবশেষ আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের জন্য দীর্ঘ সংগ্রাম আর স্বাধীনতা এনে দেওয়া বঙ্গবন্ধু সারা বিশ্বেই প্রশংসিত। এ সময় তিনি আক্ষেপ করে বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল দেশের স্বাধীনতা ব্যর্থ করতে। পরে নানা চড়াই-উতরাই আর বিএনপির নেতিবাচক রাজনীতি মোকাবিলা করে দেশকে বর্তমান অবস্থানে নিয়ে এসেছে তাঁর সরকার।

শেখ হাসিনা বলেন, উদ্দেশ্য ঠিক থাকলে মানুষের জন্য কিছু করা যায়, তার বড় প্রমাণ আওয়ামী লীগ সরকার।

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় আমাদের যে সাফল্য তার আন্তর্জাতিক স্বীকৃতি আমরা পেয়েছি। আমি এটাও বলে এসেছি, যে আমরা নিজেরাও ভ্যাকসিন তৈরি করতে চাই। ভ্যাকসিন তৈরির যে বাধাগুলো আছে তা আপনাদের সরিয়ে দিতে হবে। এটা জনগণের প্রাপ্য, জনগণের সম্পদ হিসেবে দিতে হবে। যেন সারা বিশ্বের কোনো মানুষ যাতে এ ভ্যাকসিন থেকে দূরে থাকতে না পারে। আর আমাদের সুযোগ দিলে আমরা উৎপাদন করব। বিশ্বেও দিতে পারব। সে সক্ষমতা আছে। আমরা জমিও নিয়ে রেখেছি।’

আলোচনা শেষে বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো পুরস্কার ঘোষণায় আনা ধন্যবাদ প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করে জাতীয় সংসদ। বাংলাদেশের প্রস্তাবে গত বছরের ডিসেম্বরে ইউনেস্কো নির্বাহী পরিষদের শরৎকালীন ২১০তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়। শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তিসহ বিভিন্ন অঙ্গনে অবদান রাখার স্বীকৃতি হিসেবে সদস্য রাষ্ট্রগুলোর আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে থাকে ইউনেস্কো।

গত বৃহস্পতিবার প্যারিসে প্রথমবারের মতো ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি পুরস্কার দেওয়া হয়। উগান্ডার ‘মোটিভ ক্রিয়েশন’ নামের একটি সংগঠন এই পুরস্কার পেয়েছে। প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার তুলে দেন। প্রতি দুই বছরে একবার এ পুরস্কার দেওয়া হবে, যার আর্থিক মূল্য ৫০ হাজার ডলার।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network