২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

শীতে যে উপকার করবে হলুদ

আপডেট: নভেম্বর ২৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

জাদুকরি মসলা হলুদ। শুধু খাবারের স্বাদ বাড়ানোই নয়, হলুদের আছে আরও গুণ। ঔষধি গুণে ভরা হলুদের একটি প্রধান উপাদান হচ্ছে কারকিউমিন-যা অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যযুক্ত। হলুদ বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে বলে শীতে এটি বেশ উপকারে আসে।

শীতকালে সহজেই ঠান্ডা লাগার ঝুঁকি থাকে অনেকের। এ থেকে রক্ষা পেতে এ মৌসুমে নিয়মিত দুধের সঙ্গে হলুদের ‍গুঁড়ো সেবন বেশ উপকারী বলে জানা গেছে।

শীতের সাধারণ কিছু সমস্যা যেমন সাইনাস, জয়েন্টে ব্যথা, বদহজম, সর্দি-কাশি এসবের উপশমেও হলুদ খুব উপকারী। গরম দুধে এক চিমটি হলুদ যোগ করে পান করলেই উপকারটা পাওয়া যাবে বেশি।

হলুদ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই, ডায়াবেটিস রোগীদের জন্যও হলুদ একপ্রকার ভেষজ দাওয়াই।

শীতে সাধারণত শরীর গরম রাখার জন্য চর্বি ও প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি খাওয়া হয়। বলতে গেলে অস্বাস্থ্যকর খাবারই বেশি খাই আমরা। এই খাদ্যাভাসে শরীরে দূষিত পদার্থ জমা হয়। যাতে লিভারের ক্ষতিও হতে পারে। হলুদ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি শরীরের ভেতর থেকে টক্সিক উপাদান দূর করতে সাহায্য করে। খাবার হজমেও সাহায্য করে এটি।

শীতে ছোট-বড় সবাই সহজে ফ্লু আক্রান্ত হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতেও হলুদ কাজে আসে। হলুদ ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করতে সাহায্য করে বলে এতে গলা ব্যথাও সারে।

সূত্র: ওয়েব এমডি

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network