৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

সুন্দরগঞ্জে তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে মানববন্ধন

আপডেট: মার্চ ৩১, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

মোঃ আসাদুল ইসলাম
গাইবান্ধা জেলা প্রতিনিধি:

তিস্তা নদী সুরক্ষায় বিজ্ঞানসম্মতভাবে তিস্তা খনন মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬দফা দাবিতে গাইবান্ধার সুন্দরগঞ্জে মানববন্ধন ও মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার সকালে পৌরশহরের বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে তিস্তা বাঁচাও-নদী বাঁচাও সংগ্রাম পরিষদের উপজেলা কমিটির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, সুপ্রকাশ সাহিত্য সংসদের উপদেষ্টা ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুস সামাদ মিঞা, তিস্তা বাঁচাও-নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি ছাদেকুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক মুন্সী আমিনুল ইসলাম সাজু, সুপ্রকাশ সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক শিশু সাহিত্যিক কঙ্কন সরকার, পুজা উদযাপন পরিষদের দপ্তর ও সমাজ কল্যাণ সম্পাদক নরেস চন্দ্র সরকার, সাংবাদিক শাহ রেদওয়ানুর রহমান, সুন্দরগঞ্জ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সুদীপ্ত শামীম প্রমূখ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।
ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তরা বলেন, তিস্তার ভাঙ্গন হাত থেকে রক্ষা করার জন্য স্থায়ীভাবে বিজ্ঞানসম্মতভাবে তিস্তা নদী খনন, দুই তীর সংরক্ষণসহ তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি অভিন্ন নদী হিসেবে ভারতের সঙ্গে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখতে জলধারা নির্মাণ করতে হবে। সেই সাথে ভূমিদস্যুদের হাত থেকে অবৈধভাবে দখলকৃত তিস্তাসহ তিস্তার শাখা-প্রশাখা দখল মুক্ত করতে হবে। নদীর বুকে ও তীরে গড়ে ওঠা সমস্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং নদী থেকে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেইসাথে মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও প্রস্তাবিত প্রকল এলাকায় অগ্রাধিকারের ভিত্তিতে তিস্তা পাড়ের মানুষের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network